Date : 2024-02-20

শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যাল।

নাজিয়া রহমান, সাংবাদিক : শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যাল। ২৫ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি চলবে। শহরের একাধিক প্রেক্ষাগৃহে সিনেমা দেখার সুযোগ পাবে খুদে সিনে প্রেমীরা। শিশু কিশোর আকাদেমির উদ্যোগে আয়োজিত কলকাতা আন্তর্জাতিক চিলড্রেন’স ফিল্ম ফেস্টিভ্যাল এ বছর দশে পা দিল। এর আগে শিশু চলচিত্র উৎসবে সহজ পাঠের গপ্পো’, ‘চাঁদের পাহাড়’, ‘পথের পাঁচালী’, ‘গুপী গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’-র মতো সিনেমা। তবে এবার কি কি সিনেমা দেখা যাবে তা এখনও জানা না গেলেও বেশির ভাগই ছোটেদের জন্য তৈরি নতুন ছবি দেখানো হবে বলে শোনা গেছে।

সূত্রের খবর, এবার সাগ্নিক চট্টোপাধ্যায়ের ‘মাস্টার অংশুমান’ । সত্যজিৎ রায়ের গল্প অবলম্বনে তৈরি এই ছবি গত বছর অর্থাৎ ২০২৩ সালে মুক্তি পেয়েছিল। এই ছবিটি দেখানো হতে পারে। চলচ্চিত্র উৎসব শুরু হবে ২৫ জানুয়ারি থেকে। সেদিনই নন্দন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা। ২৯ জানুয়ারি পর্যন্ত চলবে শিশুদের এই চলচ্চিত্র উৎসব। নন্দনের পাশাপাশি রবীন্দ্রসদন, শিশির মঞ্চ-সহ আরও একাধিক সিনেমা হলে ছবি দেখানো হবে। এবার শিশুদের জন্য অন্যতম আকর্ষণীয় বিষয় হল হাতে কলমে সিনেমা তৈরীর ধারণা দেওয়া হবে। কিভাবে সিনেমা তৈরি হয় শিশুমনে তার একটা ছবি যাতে তৈরি হয় তার জন্য এই আয়োজন। একটা টাইমে ১০জন করে শিশুকে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া এবছর মোবাইলে ছবি করে শিশু সিনেপ্রমীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

কলকাতা আন্তর্জাতিক চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যালের জন্য সেজে উঠছে নন্দন চত্ত্বর। একতারা মঞ্চে ফেস্টিভ্যালের কটা দিন সন্ধ্যার সময় শিশুদের জন্য একটি করে সিনেমা দেখানো হবে।