Date : 2024-02-25

অবশেষে ধরনা মঞ্চে অভিষেক। কিন্তু কিভাবে !

সঞ্জু সুর, সাংবাদিক : গত ২ ফেব্রুয়ারি থেকে রেড রোডে ধরনা কর্মসূচি শুরু করেছে তৃণমূল কংগ্রেস। কেন্দ্রিয় বঞ্চনার প্রতিবাদে এখানে এই ধরনা কর্মসূচি চলবে আপাতত ১৩ তারিখ পর্যন্ত। সেকথা প্রথম দিন‌ই অর্থাৎ ২ তারিখ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন। প্রথম দুই দিন ধরনা মঞ্চে মুখ্যমন্ত্রী থাকলেও এখনও পর্যন্ত (মঙ্গলবার বিকাল চারটে পর্যন্ত) এই ধরনা মঞ্চে দেখা যায় নি তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। যা নিয়ে তুমুল জল্পনা চলছে তৃণমূল কংগ্রেসের অন্দরেই। এদিন অবশ্য ধরনা মঞ্চের আশেপাশে অভিষেকের উপস্থিতি টের পাওয়া গেলো। সশরীরে না, পোষ্টারে।

দলনেত্রীর ডাকা ধারণা। কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে ধরনা। স্বয়ং উপস্থিত হয়েছিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের সংসদ বিধায়ক, মন্ত্রীরা থেকে শুরু করে প্রায় সকল সংগঠনের শীর্ষস্থানীয় নেতারাও একবার না একবার ধারণা মঞ্চে এসেছেন। কিন্তু তিনি ? তিনি অভিষেক বন্দ্যোপাধ্যায় কি একবারও আসবেন না ধারণা মঞ্চে ? ধরনা শুরু হয়েছিল শুক্রবার, সেদিন দিল্লিতে সংসদের অধিবেশন ছিল।

স্বাভাবিকভাবেই ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক সেদিন দিল্লিতে ছিলেন। মনে করা হয়েছিল শনিবার তিনি অন্তত ধরনা মঞ্চে আসবেন। ধরনা মঞ্চের দায়িত্ব যেদিন যুব তৃণমূল কংগ্রেসের হাতে ছিল, মনে করা হয়েছিল হয়তো সেদিনও বা তিনি আসতে পারেন। অভিষেক অবশ্য এই কদিন কলকাতাতেই ছিলেন না। মঙ্গলবার ভোরে তিনি কলকাতায় ফেরেন। এদিকে, এদিন বিকাল ধরনার পঞ্চম দিনে ধরনা মঞ্চের সামনে গিয়ে দেখা গেল অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। না সশরীরে অভিষেক বন্দ্যোপাধ্যায় এখনো (মঙ্গলবার বিকাল পর্যন্ত)পর্যন্ত ধারণা মঞ্চে আসেননি। সশরীরে না হলেও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বেশ কিছু কাট আউট দেখা গেল ধরনা মঞ্চের আশেপাশে। সোমবার তৃণমূল ছাত্র পরিষদের দায়িত্বে ছিল ধরনা মঞ্চ। খোঁজখবর নিয়ে জানা গেল, তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই কাট আউট গুলো লাগানো হয়েছে। অবশ্য প্রথম তিন দিন এই ধারণা মঞ্চের আশেপাশে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কোন ছবি সম্বলিত পোস্টার বা কাট আউট চোখে পড়েনি।