Date : 2024-02-25

কেন্দ্রিয় বঞ্চনার প্রতিবাদে গত দশ মাসে একাধিক কর্মসূচি তৃণমূলের। দেখুন তালিকা

সঞ্জু সুর, সাংবাদিক : কেন্দ্রের বঞ্চনা নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন কর্মসূচি নিয়েছে রাজ্যের শাসকদল। সেই কর্মসূচিতে কখন‌ও নেতৃত্ব দিয়েছেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়, কখনও অভিষেক। এক নজরে দেখে নিন কবে, কোথায়, কার নেতৃত্বে ধরণা বা বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে।

১) ২৯ ও ৩০ মার্চ’২০২৩, রেড রোডে ধরণায় মুখ্যমন্ত্রী

২) ২০২৩ এর অক্টোবর মাসের এক দুই ও তিন তারিখ দিল্লির যন্তর মন্তর, রাজঘাট ও কৃষি ভবনে বিক্ষোভ ও ধর্ণা কর্মসূচিতে অংশ নিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

৩) ২০২৩ এর অক্টোবর মাসের ৫ তারিখ থেকে ৯ তারিখ পর্যন্ত রাজভবনের সামনে এই কেন্দ্রীয় বঞ্চনা নিয়েই অবস্থান বিক্ষোভ করেছিলেন অভিষেক।

৪) ওই বছরই অক্টোবরের পর নভেম্বর মাসের ২৮ থেকে ৩০ তারিখ পর্যন্ত তিনদিন রাজ্য বিধানসভায় বি আর অম্বেডকরের মূর্তির পাদদেশে ধর্ণায় বসেছিলেন তৃণমূল কংগ্রেসের বিধায়করা। শেষদিন অর্থাৎ ৩০ নভেম্বর সেই ধরনায় যোগ দেন মুখ্যমন্ত্রী স্বয়ং। সেদিন নজিরবিহীন ঘটনার সাক্ষী থেকেছিলো রাজ্য বিধানসভা চত্বর। একদিকে মু্খ্যমন্ত্রীর নেতৃত্বে অম্বেডকরের মূর্তির পাদদেশে যখন তৃণমূল বিধায়কেরা ধরনা দিচ্ছিলেন, শ্লোগান দিচ্ছিলেন, ঠিক সেই সময়ই বিধানসভার গাড়ি বারান্দায় শ্লোগান সহ বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই ঘটনার জল গড়ায় আদালত পর্যন্ত।

৫) গত বছর ডিসেম্বর মাসের কুড়ি তারিখে, দিল্লিতে প্রধানমন্ত্রীর দপ্তরে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বঞ্চনা নিয়ে তাঁর হাতে মেমোরান্ডাম তুলে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

৬) ২০২৪ এর ফেব্রুয়ারি মাসের ২ তারিখ ফের একবার কেন্দ্রীয় বঞ্চনা নিয়ে ৪৮ ঘন্টার জন্য রেড রোডে ধরনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।