Date : 2024-04-13

ফের বিধ্বংসী আগুন শহরে। জুট মিলের গুদামে আগুন।

নাজিয়া রহমান, সাংবাদিক : ফের বিধ্বংসী আগুন শহরে। আগুন লাগে বাইপাস লাগোয়া নারকেলডাঙ্গা কাদাপাড়ায় শতাব্দী প্রাচীন একটি জুটমিলের গুদামে।সকাল ৮.২০ মিনিট নাগাদ গুদামের ভেতর থেকে ধোঁয়া বেরোতে দেখেন স্থানীয়রা। তড়িঘড়ি খবর দেওয়া হয় দমকলে।দমকলের দশটি দিনের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। গুদামের মধ্যে দাহ্য পদার্থ পাট থাকায় যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ করতে হয় দমকল কর্মীদের । আগুনের ভয়াবহতা দেখে আতঙ্কিত হয়ে পড়েন জুট মিলের শ্রমিকেরা।

গুদাম ঘরটিতে দাহ্য পদার্থ মজুত থাকায় হু হু করে ছড়িয়ে পড়ে আগুন। মাত্র কিছুক্ষণের মধ্যে গোটা গুদামঘরটিকে আগুনের লেলিহান শিখা গ্রাস করে। পাট অত্যন্ত দাহ্য বস্তু আর তার ফলে আগুন ভয়াবহ রূপ ধারণ করতে পারে যে জন্য দমকল কর্মীদের খুব সতর্কতার সাথেই কাজ করতে হয়। প্রথমে জলের সাহায্যে গুদাম ঘরটির আগুন কিছুটা নিয়ন্ত্রণে এনে পকেট আকারে যে আগুন জুটের মধ্যে ছিল তা নেভানোর চেষ্টা করা হয়। একটু একটু করে জুট বাইরে নিয়ে এসে সম্পূর্ণ আগুন মুক্ত করা হয়। যাতে আগুন এলাকায় ছড়িয়ে না পড়ে তার জন্যই সতর্কতার সাথে কাজ করেন দমকল কর্মীরা। অবশেষে আগুন নিয়ন্ত্রণে আসে।

তবে কীভাবে ওই গুদামঘরে আগুন লাগল, তা স্পষ্ট নয়। অনুমান করা হচ্ছে, এই আগুন লাগার ফলে গুদামে মজুত কোটি টাকার মতন কাঁচামাল নষ্ট হয়েছে। তবে এই আগুন লাগার ঘটনায় কোন শ্রমিক আহত হয়নি। আগুন লাগার মূল কারণ তদন্ত করে দেখা হবে বলেই জানান দমকল আধিকারিকেরা।