Date : 2024-04-14

বছরে দুবার করে হবে বোর্ড পরীক্ষা।

নাজিয়া রহমান, সাংবাদিক : বছরে দুবার করে হবে বোর্ড পরীক্ষা। ছাত্র-ছাত্রীদের চাপকমাতে দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষা বছরে দুবার করে নেওয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ২০২৫-’২৬ শিক্ষাবর্ষ থেকে এই পদ্ধতি কার্যকর করার কথাও বলেন তিনি। ২০২০ সালের জাতীয় শিক্ষানীতিতে বছরে দুবার করে বোর্ড পরীক্ষা করানোর কথা বলা হয়েছিল। সেই প্রস্তাব অনুসরণ করেই বছরে দুই দফায় বোর্ড পরীক্ষা করানোর কথা ভাবা হচ্ছে বলে জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। আর আগামী বছর থেকেই তা কার্যকর করার কথাও ভাবা হচ্ছে।

পড়ুয়াদের পড়াশোনার চাপকমাতে বছরে দুবার করে বোর্ড পরীক্ষা নেওয়ার পরিকল্পনা কেন্দ্রের।
পড়ুয়ারা যাতে অ্যাকাডেমিক ভাবে এগিয়ে যাওয়ার যথেষ্ট সুযোগ পায়, তাই দশম এবং দ্বাদশ শ্রেণি, উভয় ক্ষেত্রেই দুই দফায় বোর্ড পরীক্ষা হতে পারে। তবে দুটি বোর্ড পরীক্ষায় ছাত্রছাত্রীদের দিতে হবে তাতে কোনও রকম বাধ্যকতা নেই।

শিক্ষানীতির মূলভাবনা বছরে দু’বার বোর্ড পরীক্ষা হলে এই দুই পরীক্ষার মধ্যে যে পরীক্ষায় পড়ুয়ারা বেশি নম্বর পাবে, সেটাকেই প্রাপ্ত নম্বর হিসাবে ধরা হবে। আর এই ভাবনায় এবার বাস্তবরূপ পেতে চলেছে। তবে অবশ্য সমস্ত পরীক্ষার্থীর জন্যই নতুন ব্যবস্থা বাধ্যতামূলক নয়। অর্থাৎ, দু’বারই পরীক্ষা দিতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা থাকবে না। নয়া পদ্ধতিতে কোনও পড়ুয়া যদি মনে করে যে সে পুরোপুরিভাবে তৈরি আছে আর প্রথম পরীক্ষায় যে নম্বর তুলেছে, সেটাই ঠিক আছে তবে তাকে আর দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার দরকার নেই। প্রথমবারের বোর্ড পরীক্ষার ফলই চূড়ান্ত হিসোবে ধরা হবে। কেন্দ্রের এই সিদ্ধান্ত রাজ্যগুলিতে কতটা কার্যকর হয় তা অবশ্যই পরবর্তীকালে সুস্পষ্ট হবে।