Date : 2024-05-26

‘ইন্ডিয়া’ জোটের ট্র্যাক টু আলোচনা! পাঞ্জাব যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

সঞ্জু সুর, সাংবাদিক : আগামী লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট জারি হতে পারে এ মাসের শেষে যে কোনদিন। তার আগেই পাঞ্জাব সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অমৃতসরের স্বর্ণ মন্দিরের যাওয়ার পাশাপাশি তিনি দেখা করতে পারেন পাঞ্জাবের ‘আপ’ নেতাদের সঙ্গে। মুখ্যমন্ত্রীর সফরসূচি এখনো চূড়ান্ত না হলেও নবান্ন সূত্রে তেমনটাই খবর।

গত বছর অর্থাৎ ২০২৩ সালের ৩১ জুলাই রাজ্য বিধানসভায় এসেছিলেন অমৃতসরের স্বর্ণ মন্দিরের গুরুদোয়ারা প্রবন্ধ কমিটির বেশ কয়েকজন সদস্য। ওইদিন বিধানসভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁকে স্বর্ণ মন্দিরে যাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন তাঁরা। মুখ্যমন্ত্রী ও জানিয়েছিলেন তিনি সময় পেলে অবশ্যই স্বর্ণমন্দিরে যাবেন। অবশেষে সেই সময় এসেছে। নবান্ন সূত্রে খবর, আগামী ২১ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিন দিনের জন্য পাঞ্জাব সফরে যেতে পারেন। আপাতত যেটুকু জানা গিয়েছে সেই অনুযায়ী, মুখ্যমন্ত্রী ২১ তারিখ বিকালে পাঞ্জাব পৌঁছাবেন। ২২ তারিখ তিনি যাবেন স্বর্ণ মন্দিরে।

সেখানে পুজো দেওয়ার পাশাপাশি গুরুদোয়ারা প্রবন্ধক কমিটির নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২২ তারিখে তিনি দেখা করবেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী তথা ‘আপ’ নেতা গুরুবন্ত সিং মান-এর সঙ্গে। আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল সেই সময় পাঞ্জাবে থাকবেন কিনা সেটা নিশ্চিত করে জানা না গেলেও, এটা নিশ্চিত করে বলা যায় যে আসন্ন লোকসভা নির্বাচনের বিষয় নিয়ে দুই মুখ্যমন্ত্রীর মধ্যে কথা হবে। এরাজ্যে যেমন কংগ্রেসকে একটি আসন ছাড়বে না বলে জানিয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস, ঠিক তেমনি পাঞ্জাবেও আপ দলের পক্ষ থেকে পরিষ্কার বলে দেওয়া হয়েছে যে ওখানে সবকটি লোকসভা আসনেই আপ প্রার্থী দেবে। এমন একটা সময়ে কংগ্রেসকে বাদ দিয়ে ইন্ডিয়া জোটের অন্যতম দুই শরিকের এমন দ্বিপাক্ষিক বৈঠক অনেক জল্পনার জন্ম দিচ্ছে তা বলাই যায়।