Date : 2024-02-24

প্রশ্ন ফাঁস রুখতে হিরো কিউআর কোড

নাজিয়া রহমান, সাংবাদিক : ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শেষ। এবার মাধ্যমিকের ক্ষেত্রে হিরো বলা যেতেই পারে ‘কিউআর কোড’ কে। এই কিউ আর কোডের সাহায্যে খুব দ্রুত মাধ্যমিকের প্রশ্ন পাচারকারীদের ধরে ফেলেছে পর্ষদ। চলতি বছর ২ফেব্রুয়ারি শুরু হয় মাধ্যমিক পরীক্ষা। চলে ১২ফেব্রুয়ারি পর্যন্ত। মাধ্যমিকের প্রথমদিনই পরীক্ষা শুরু হওয়ার প্রায় ঘন্টা দুই পরে প্রথম ভাষার প্রশ্নের করেকটি পাতা সোসাল মিডিয়াতে ঘোরাঘুরি করে। এই ঘটনার এক ঘন্টার মধ্যেই কিউআর কোডের সাহায্যে ‘দোষী’দের ধরে ফেলে পর্ষদ। শুধু প্রথম দিন নয়। এরপর যে কয়েকদিন এই ঘটনা ঘটেছে এই পদ্ধতি অবলম্বন করে অভিযুক্তদের ধরা হয়েছে। প্রশ্ন পাচারের অভিযোগে অভিযুক্ত পরীক্ষার্থীদের পরীক্ষা বাতিলও করেছে পর্ষদ। এবার সর্বমোট ৩৬জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়েছে।

কিভাবে প্রশ্ন পাচার বা ফাঁস বন্ধ করা যায় তা নিয়ে অনেক দিন থেকেই আলোচনা শুরু করেছে পর্ষদ ও শিক্ষাদফতর। প্রশ্ন ফাঁস আটকানো নিয়ে পর্ষদের সঙ্গে শিক্ষামন্ত্রী প্রায় ২০ টি বৈঠক করেন। এবার খুব দ্রুততার সঙ্গে কাজ করা হয়েছে। আগামী বছর থেকে টেস্ট পেপার দেওয়া থেকে শুরু করে এডমিট কার্ড দেওয়া পর্যন্ত এই কিউআর কোড সম্পর্কে অবগত করা হবে পড়ুয়া ও অভিভাবকদের বলে জানান শিক্ষামন্ত্রী। পরীক্ষার্থীরা যাতে কোনও প্রকার ইলেকট্রনিক গ্যাজেটস নিয়ে পরীক্ষা হলে না আসে সেজন্য পরীক্ষা হলেও ইনভিজিলেটরেরা বার বার ক্যাম্পেনিং করবেন বলেও জানান শিক্ষামন্ত্রী।

আগামীবছর অর্থাৎ ২০২৫ সালে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৪ ফেব্রুয়ারি আর চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৪ ফেব্রুয়ারি প্রথম ভাষা, ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা, ১৭ ফেব্রুয়ারি ইতিহাস, ১৮ ফেব্রুয়ারি ভূগোল, ১৯ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২০ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান, ২২ ফেব্রুয়ারি অঙ্ক, ২৪ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়।