Date : 2024-05-26

উচ্চ মাধ্যমিকের সিলেবাস আনুষ্ঠানিকভাবে সিলেবাস প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

নাজিয়া রহমান, সাংবাদিক : উচ্চ মাধ্যমিকের সিলেবাস আনুষ্ঠানিকভাবে সিলেবাস প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যে সমস্ত পড়ুয়া ২০২৪২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে উঠবে তারাই প্রথম পদ্ধতিতে মূল্যায়নের মধ্যে পড়বে। এবং এই শিক্ষার্থীরাই প্রথম ২০২৫ ২৬ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। সিলেবাস পরিবর্তনের পাশাপাশি ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেও সরলীকরণের পথ অনুসরণ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। একাদশ এবং দ্বাদশ মিলিয়ে ছাত্র-ছাত্রীদের চারটি সেমেস্টার দিতে হবে। দ্বাদশ শ্রেণীতে তৃতীয় ও চতুর্থ সেমেস্টার। এই দুটি সেমেস্টার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আয়োজন করবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, দ্বাদশ শ্রেণিতে একই অ্যাডমিট কার্ডে বছরে দু’বার উচ্চ মাধ্যমিক দিতে হবে পরীক্ষার্থীদের। পাশাপাশি পরীক্ষাকেন্দ্রও একই রাখার পরিকল্পনা করছে সংসদ। যদিও এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘আমরা সমস্ত পাঠ্যক্রম আজকে অনলাইনে আপলোড করে দেব। ১৩টি ভোকেশনাল সাবজেক্ট ছাড়া। কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্সকে ধরে এই মুহূর্তে উচ্চমাধ্যমিকের বিষয় হল মোট ৬২টি। ১১ বছর আগে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম পরিবর্তন করা হয়ে ছিল তাই বিষয়ভিত্তিক রিভিউ ও পরিবর্তন করে যুগোপযোগী পাঠ্যক্রম প্রকাশ করা হয়েছে।’’

শুধু সিলেবাস পরিবর্তন নয় মার্কস পদ্ধতিকেও সরলীকরণ করা হয়েছে। শারীরশিক্ষা, মিউজিক ও ভিজুয়াল আর্টস বাদ দিয়ে যে সমস্ত বিষয় প্র্যাকটিক্যাল ভিত্তিক বিষয় রয়েছে সেখানে মোট ১০০ নম্বরকে ভাগ করা হয়েছে ৭০ ও ৩০ নম্বরে। এর মধ্যে ৭০ নম্বর থাকছে থিয়োরিতে এবং প্র্যাকটিক্যালে থাকছে ৩০ নম্বর। আবার থিয়োরি পেপারের ৭০ নম্বর ভাগ করা হচ্ছে দু’টি ভাগে ৩৫ নম্বর করে। অর্থাৎ প্রথম সেমেস্টারে থাকবে ৩৫ নম্বর থিয়োরি এবং দ্বিতীয় সেমেস্টারে থাকবে ৩৫ নম্বর-সহ প্র্যাকটিক্যালে মূল্যায়নের নম্বর। যেগুলি সম্পূর্ণ ভাবে থিয়োরি বিষয়ে সেগুলি ৮০ ও প্রজেক্টের জন্য ২০ নম্বরে ভাগ করা হয়েছে। ৮০ এর মধ্যে প্রথম সেমেস্টারে ৪০ এবং দ্বিতীয় সেমেস্টারে ৪০।দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার দিতে গেলে একাদশে প্র্যাকটিক্যাল ও থিয়োরিতে সংসদের ধার্য করা পাশ মার্ক পেতে হবে। অর্থাৎ, ৭০ এ ২১ নম্বর পেতে হবে। একই ভাবে থিয়োরি পেপারে ৮০ নম্বরে ২৪ পেতে হবে উচ্চ মাধ্যমিকের প্রথম সেমেস্টার দিতে হলে।এ ছাড়াও পরীক্ষা দেওয়ার সময়সীমাও পরিবর্তন করা হয়েছে। একাদশের দু’টি সেমেস্টার-সহ উচ্চ মাধ্যমিকের প্রথম সেমেস্টার পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সময় পাবে দেড় ঘণ্টা করে। চতুর্থ সেমেস্টারে পরীক্ষার্থীরা সময় পাবে দু’ঘণ্টা করে। পরিবর্তিত নতুন সিলেবাস ও পরীক্ষা পদ্ধতি পরীক্ষার্থীদের নম্বর বৃদ্ধিতে অনেকটাই সহায়ক হবে বলে মত শিক্ষকমহলের একাংশের মত।