Date : 2024-05-26

এবার উচ্চ মাধ্যমিকেও সেমেস্টার চালু।

নাজিয়া রহমান, সাংবাদিক : এবার বছরে দুবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সেমেস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক স্তরে পঠনপাঠনের অনুমতি দিল রাজ্য সরকার। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ ও ২০২৫-২৬ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা সেমেস্টারে হবে।

বেশ কিছুদিন ধরে সর্বভারতীয় স্তরের সঙ্গে সামঞ্জস্য রেখে বছরে দু’বার পরীক্ষার নেওয়া জল্পনা শুরু করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এই ভাবনা বাস্তবায়িত করার জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে শিক্ষা দফতরের কাছে প্রস্তাব পেশ করা হয়। এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির মতামতের উপর ভিত্তি করে আসন্ন শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণিতে চালু হতে চলেছে সেমেস্টার সিস্টেম।

শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য মতে, একটি মাত্র পরীক্ষার উপর ভিত্তি করে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ নির্ধারণ করা সম্ভব নয়। তাই সেমেস্টার সিস্টেম চালু হচ্ছে। যা অনেক বেশি বিজ্ঞানসম্মত। উচ্চ মাধ্যমিকের পরই পড়ুয়ারা উচ্চ শিক্ষায় অংশগ্রহণ করেন। যেখানে সর্বত্র সেমেস্টার সিস্টেমে পড়াশোনা হয়। ফলে ছাত্র-ছাত্রীদের এতে অনেক বেশি সুবিধা হবে‌ বলে আশাবাদী চিরঞ্জীববাবু।

শেষ হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। সফল পরীক্ষার্থীরা ভর্তি হবে একাদশ শ্রেণিতে। একাদশ শ্রেণিতে যে সমস্ত পড়ুয়া ভর্তি হবে তারা এই সেমেস্টার সিস্টেমের মাধ্যমে পড়াশোনা করবে। আর বছরে দু’বার করে তাঁদের পরীক্ষা নেওয়া হবে। একাদশে দুবার আর দ্বাদশে বার। ২০২৪-২৫ এর শিক্ষাবর্ষে যারা প্রথম একাদশ শ্রেণীতে সেমেস্টার দেবে তারাই ২০২৫-২৬ শিক্ষাবর্ষে প্রথম সেমেস্টার সিস্টেমের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে ২০২৫ সালের নভেম্বর মাসে প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে, এবং ২০২৬ সালের মার্চ মাসে দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে বলে জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।