Date : 2024-04-13

প্রজেক্ট থেকে থিওরি উচ্চ মাধ্যমিকের ইতিহাসে ব্যাপক পরিবর্তন।

নাজিয়া রহমান, সাংবাদিক : ২০১৩ সালের পর দীর্ঘ ১১ বছর পর পরিবর্তিত হল উচ্চ মাধ্যমিকে পাঠ্যক্রম। সিলেবাস যুগোপযোগী করতে বেশ কিছু নতুন বিষয় যুক্ত করা হয়েছে । ভাষা গত বিষয়গুলিতে যেমন সবচেয়ে বেশি পরিবর্তন হয়েছে তেমনই পরিবর্তন হয়েছে ইতিহাসের ক্ষেত্রে। নতুন সিলেবাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও দেশ ভাগের পরবর্তী ইতিহাস ও তার বর্তমান যে ফল সেটাও তুলে করা হয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান,ইতিহাসের সিলেবাসের অনেকটাই পরিবর্তন হয়েছে। আজাদ হিন্দ ফৌজ, ৭১ সালে ভারত পাকিস্তান যুদ্ধ ও তারপরে দেশ ভাগের পরবর্তী ইতিহাস পাঠ্যক্রমে যুক্ত করা হয়েছে। যা আগে পড়ানো হলেও খুব একটা বিস্তারিত ছিল না বলে মত তাঁর।

বিজ্ঞান ছাড়া বাকি সব বিষয়ে প্রজেক্ট ওয়ার্ক করানো হয় পড়ুয়াদের। আর এই প্রজেক্ট ওয়ার্কের জন্য ২০ নম্বর ধার্য করা আছে। ইতিহাসের ক্ষেত্রেও প্রজেক্ট ওয়ার্কের জন্ঢ় ২০ নম্বর রয়েছপ। আর সিলেবাস পরিবর্তনের ফলে ইতিহাসের প্রজেক্টের ক্ষেত্রে বেশ কিছু নতুন বিষয়বস্তুও পাঠ্যক্রমে যুক্ত করা হয়েছে। তার মধ্যে অন্যতম হল ‘অ্যান্টি করাপশন মুভমেন্ট’ বা দুর্নীতি-বিরোধী আন্দোলন। বর্তমান সমাজ ব্যবস্থায় এই বিষয়টি সব থেকে বেশি চর্চিত। ক্লাস স্তর থেকে সেই বিষয়টিকে নিয়ে ছাত্রছাত্রীদের আরও বেশি সচেতন করতে এই উদ্যোগ নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বলে মনে করছেন শিক্ষক মহলের একাংশ।

পরিবর্তনশীল সমাজে সিলেবাসের পরিবর্তন আছে বলেই মত শিক্ষক মহলের। ইতিহাসের পরিবর্তিত নয়া সিলেবাসে যুক্ত হয়েছে ৭১-মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা ও তার পরবর্তী যে প্রভাব। এটি ইতিহাসের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায় বলে মত শিক্ষকমহলের একাংশের।