Date : 2024-04-18

লোকসভা নির্বাচনের মুখে আচমকাই ইস্তফা নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের। জল্পনা দিল্লিতে

সঞ্জু সুর সাংবাদিক : লোকসভা নির্বাচনের আগে পদত্যাগ করলেন অন্যতম নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। শনিবার অরুণ গোয়েলের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। কেন্দ্রীয় সরকারের আইন ও বিচার বিভাগীয় দপ্তর থেকে বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে।

২০২৪ সালের লোকসভা নির্বাচন একেবারে দোরগোড়ায়। সম্ভবত আর পাঁচ থেকে সাত দিনের মধ্যে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করে দেবে নির্বাচন কমিশন। ঠিক এই সময় জাতীয় নির্বাচন কমিশনের অন্যতম কমিশনার অরুণ গোয়েল পদত্যাগ করলেন।অরুণ গোয়েলের মেয়াদ ছিল ২০২৭ সাল পর্যন্ত। কিন্তু তা শেষ হওয়ার আগেই আচমকা কেন তিনি নিজের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

যদিও দিল্লির একটি সূত্র জানাচ্ছে অরুণ গোয়েল যথেষ্ট অসুস্থ ছিলেন। অসুস্থতার কারণেই তিনি পদ থেকে সরে যেতে চেয়েছেন। প্রসঙ্গত গত সপ্তাহে যখন ইলেকশন কমিশনের ফুল বেঞ্চ কলকাতায় এসেছিল সেই সময়ও শেষ দিন অর্থাৎ ৫ তারিখ সকালে তিনি বেশ অসুস্থতা বোধ করতে থাকেন। তার জন্য আলাদা করে ওষুধও কিনে নিয়ে যেতে হয় তাঁর দায়িত্বে থাকা আধিকারিকদের। এমনকি প্রেস কনফারেন্স করার সময় পোডিয়ামে তার নামাঙ্কিত ফলক রাখা থাকলেও সাংবাদিক সম্মেলন শুরু হওয়ার সময় সেটা সরিয়ে নিয়ে যাওয়া হয়।

এদিকে তিন সদস্যের নির্বাচন কমিশনারদের একটি পদ আগেই শূণ্য ছিল। অরুণ গোয়েলের পদত্যাগের পর পড়ে রইলেন কেবল প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার। এখন দেখার বিষয় তড়িঘড়ি নতুন কোন কমিশনার নিয়োগ হয় কিনা।