Date : 2024-05-26

আগামী বছর থেকে পরীক্ষাকেন্দ্রে মেটাল ডিটেক্টরের সংখ্যা আরও বাড়ানোর চিন্তাভাবনা করছে সংসদ।

নাজিয়া রহমান, সাংবাদিক : শেষ হয়েছে ২০২৪ এর মাধ্যমিক, চলছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা ব্যবস্থা সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য একাধিক ব্যবস্থা গ্রহন করে পর্ষদ ও সংসদ। প্রযুক্তিগত সফলতায় পরীক্ষাকেন্দ্রে হাতেনাতে মোবাইল নিয়ে ধরা পড়েছে পরীক্ষার্থী। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের বাতিলও হয়েছে পরীক্ষা। এ বছর মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষাকেন্দ্রের ভিতরে মোবাইল নিয়ে ধরা পড়েছে ৩৬ জন। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এখনও পর্যন্ত ধরা পড়েছে ৩২ জন। এদের সবার পরীক্ষা বাতিল করা হয়েছে। তাই আগামী বছরের পরীক্ষা যাতে সুষ্ঠু ভাবে পরিচালিত হয় তা নিয়ে এখন থেকেই ভাবনা চিন্তা করতে শুরু করেছে পর্ষদ ও সংসদ।

এবার প্রথমবার মাধ্যমিক প্রশ্নপত্রে কিউআর কোড ও সিরিয়াল নম্বর ব্যবহার করা হয়।প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিকের মত উচ্চ মাধ্যমিকের পরীক্ষার প্রশ্নপত্রে থাকছে কিউ আর কোড বা ইউনিক সিরিয়াল নাম্বার। প্রশ্নপত্রে ইউনিক নাম্বারের পাশাপাশি সিসিটিভি – তেও জোর দিয়েছে সংসদ।

আগামী বছর অর্থাৎ ২০২৫ থেকে পরীক্ষাকেন্দ্রে মেটাল ডিটেক্টরের সংখ্যা আরও বাড়ানোর চিন্তাভাবনা করছে সংসদ। শুধুমাত্র স্পর্শকাতর কেন্দ্রে নয়। প্রতিটি কেন্দ্রে মেটাল ডিটেক্টর রাখার কথা ভাবছে সংসদ। সংসদের মতে, সব পরীক্ষাকেন্দ্রে মেটাল ডিটেক্টর থাকলে হলে ঢোকার সময়ে মোবাইলের মতো কোনও কিছু সঙ্গে থাকলে তা তৎক্ষণাৎ ধরা পড়ে যাবে।