Date : 2024-05-26

Kolkata Metro : মেট্রোতে মোবাইলের ‘কল ড্রপ’ রুখতে উদ্যোগী কর্তৃপক্ষ

নাজিয়া রহমান, সাংবাদিক : ‘মেট্রোতে আছি তাই ফোনে কিছু শুনতে পাওয়া যাচ্ছে না। ‘শহরবাসীর মুখে নিত্যদিন শোনা যায় এমন কথা। মেট্রোরেল যাত্রায় সবচেয়ে বেশি বিরক্তের বিষয় হল ‘কল ড্রপ’। এই পরিবহনে যাত্রা করার সময় ইন্টারনেট ঠিক মতো কাজ না করায় ফোনে কথা বলা খুবই সমস্যার হয়। এবার এই সমস্যা সমাধানে উদ্যোগী মেট্রোরেল কর্তৃপক্ষ।

তবে শহরের সব মেট্রোপথে এই সমস্যা দূর করার পরিকল্পনা এখন নেই। এখন গঙ্গার তলায় কিভাবে মেট্রোতে বসে কিভাবে ফোনের টাওয়ার পাবেন যাত্রীরা সেই নিয়েই চলছে ভাবনা চিন্তা। সূত্রের খবর, এই নিয়ে মোবাইল পরিষেবা প্রদানকারী এক বহুজাতিক সংস্থার সঙ্গে একপ্রস্থ কথাও হয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষের । জানা গেছে ৪.৮ কিলোমিটার রুটে থাকা ৪টি স্টেশনে মিলবে এই অবিচ্ছিন্ন নেটওয়ার্ক পরিষেবা। বিশেষ যন্ত্র রাখা থাকতে পারে প্রতিটি স্টেশনের মাটির ৩৫ মিটার গভীরে। যত দ্রুত সম্ভব এই পরিকাঠামো তৈরি করার কথা ভাবছে মেট্রোরেল কর্তৃপক্ষ। উন্নত এই পরিকাঠামোর ফলে এসপ্ল্যানেড-হাওড়া ময়দান রুটে যাত্রার সময় গঙ্গার তলা দিয়ে ছোটা মেট্রোয় বসে মোবাইলে কথা বলা যাবে অনায়াসে। ইন্টারনেটের কাজও করা যাবে সহজে। এমনকী, ডাটা ট্রান্সমিশনেও হবে না কোনও সমস্যা। বলে মনে করছেন মেট্রো আধিকারিকেরা।

মার্চের প্রথম সপ্তাহেই উদ্বোধন হতে পারে হাওড়া ময়দান থেকে এসপ্ল‌্যানেড মেট্রো রুট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বঙ্গ সফরে এসে গঙ্গার তলা দিয়ে মেট্রো পরিষেবার উদ্বোধন করতে পারেন। পাশাপাশি নিউ গড়িয়া-রুবি এবং জোকা-এসপ্ল‌্যানেড রুটের তারাতলা-মাঝেরহাট অংশের পরিষেবারও উদ্বোধন হতে পারে ওই দিন বলে জানা গেছে। এই রুট গুলিতে মেট্রো পরিসেবা চালুর হলে শহর থেকে শহরতলি মানুষের কার্মস্থলে পৌঁছানো আরও সহজ হয়ে যাবে বলেই মত শহরবাসীর।