Date : 2024-05-26

কে হতে পারেন পরবর্তী ডিজি ? তালিকায় তিন আইপিএস

সঞ্জু সুর, সাংবাদিক : জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশে ডিজি পদ থেকে সরতে হচ্ছে রাজীব কুমার কে। তাঁর জায়গায় পরবর্তী ডিরেক্টর জেনারেল অফ পুলিশ কে হতে পারে তাই নিয়ে জল্পনা শুরু হয়েছে। জাতীয় কমিশনের নির্দেশ অনুযায়ী রাজ্য পুলিশ হেডকোয়ার্টারে পরবর্তী সিনিয়র মোস্ট অফিসার কে এই দায়িত্ব দিতে হবে।

রাজ্য পুলিশে এই মুহূর্তে সিনিয়র মোস্ট আইপিএস যারা আছেন তাঁদের মধ্যে প্রথমেই রয়েছেন ১৯৮৯ ব্যাচের সঞ্জয় মূখার্জী। এই মুহূর্তে তিনি ডিজি ফায়ার পদে রয়েছেন। তাঁর ঠিক পরেই দুইজন রয়েছেন যারা ১৯৯০ ব্যাচের আইপিএস। ডিজি এনফোর্সমেন্ট ব্রাঞ্চ হিসাবে কর্মরত রনবীর কুমার অথবা পলিউশন কন্ট্রোল বোর্ডের দায়িত্বে থাকা রাজেশ কুমার। নবান্ন থেকে এই তিনজনের নাম পরবর্তী ডিজি হিসাবে পাঠানোর সম্ভবনা রয়েছে।

সেক্ষেত্রে জাতীয় নির্বাচন কমিশন এই তিনজনের মধ্য থেকে একজনকে পরবর্তী ডিজি হিসাবে বেছে নেবে। নবান্ন এই তিনজনের নাম‌ই পাঠায়, না কি অন্য কোনো নাম পাঠায় সেটাই এখন দেখার।‌ তবে জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশিকাকে মেনে চলতে হলে প্রাথমিকভাবে এই তিনজনের নাম‌ই সামনে আসছে। এদিকে নবান্নের শীর্ষ মহল সূত্রে খবর, রাজীব কুমার কে কমিশন সরিয়ে দিলেও, ভোট মিটলেই ফের একবার রাজীব কুমার কে ডিজি পদে ফিরিয়ে আনা হবে।