Date : 2024-05-26

অন্তঃসত্ত্বা মহিলারা সাবধান, তাপপ্রবাহ ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ!

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: রাজ্য জুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। বিভিন্ন জায়গায় তাপমাত্রা ইতিমধ্যেই পার করে ফেলেছে ৪০-এর গণ্ডি। আর এই তাপপ্রবাহ বিপদ ডেকে আনতে পারে অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য।

লেডি ডাফরিন হাসপাতালের গাইনো বিভাগের চিকিৎসক রাজেশ বিশ্বাস জানাচ্ছেন এই সময়টা অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য ভীষণভাবে চ্যালেঞ্জিং কারণ এই তীব্র গরমে সকলের শরীরে ভীষণভাবে জলের অভাব দেখা দেয় আর তা হয় মূলত ডিহাইড্রেশনের জন্য আর এর প্রভাব পড়তে পারে গর্ভস্থ সন্তানের ওপর।

চিকিৎসক তাই জানাচ্ছেন এই সময়টায় হবু মায়েদের অনেক বেশি সতর্কতা অবলম্বন প্রয়োজন। কোন রকমেই যেন শরীরের জলের অভাব না দেখা দেয়। পর্যাপ্ত পরিমাণে জল রোজ অবশ্যই খেতে হবে। এই সময়ে জলের অভাবের দরুন বিভিন্ন রকম সমস্যা যেরকম বমি বমি ভাব মাথা ঘোরা ইত্যাদি দেখা দেয় এই সমস্ত সিম্পটম দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যিক।

যারা চাকুরীরতা এবং অন্তঃসত্ত্বা তাদের জন্যও এই সময়টা বেশ চ্যালেঞ্জের। তাদেরকেও মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম, পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া হালকা পোশাক পরা অবশ্যই হালকা খাওয়া-দাওয়া করা এবং নিয়মিত চিকিৎসকের পরামর্শ মেনেই সবকিছু করা।

যেরকম গরম পড়েছে তার জেরে সকলেরই কার্যত নাজেহাল অবস্থা, সে জায়গায় দাঁড়িয়ে প্রত্যেকটি মানুষকেই এই সময় মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম, বাইরে বেরোলে ছাতা গ্লুকোন ডি ওআরএস ইত্যাদি জিনিস আবশ্যিক ভাবে রাখতে হবে ব্যাগে।