Date : 2024-05-26

গরমকালে অবাধ জলপান! ডায়ালিসিস(Dialysis) রোগীদের সতর্ক করছেন চিকিৎসকরা

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: গরমকালে তীব্র ঘামের জন্য শরীর থেকে বেরিয়ে যায় জল। এর ফলে যাতে দেহে জলের ঘাটতি তৈরি না হয় তাই, সাধারণত মানুষকে প্রচুর পরিমাণ জল পান করার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু যারা কিডনির সমস্যার জন্য নিয়মিত ডায়ালিসিস(Dialysis) করাচ্ছেন, তারা অতিরিক্ত জল পান করলে হিতে বিপরীত হতে পারে। অথচ পরিসংখ্যান বলছে, ৩০-৪০ শতাংশ ডায়ালিসিস রোগী কতটা জল পান করছেন তার কোনও হিসাব রাখেন না।

যখন কিডনির কার্যকারিতা ক্রমান্বয়ে লোপ পেতে থাকে এবং কিডনি ৮০-৯০ শতাংশ কর্মক্ষমতা হারায় ও শরীরের অতিরিক্ত জল ও বর্জ্য পদার্থ কিডনির মাধ্যমে শরীর থেকে বের করতে পারে না তখন জীবন বাঁচানোর জন্য ডায়ালিসিসের মাধ্যমে চিকিৎসা করা হয়। কিডনি সংযোজন ব্যতীত ডায়ালাইসিসই একমাত্র চিকিৎসা, যা একজন কিডনি রোগীর জীবন বাঁচাতে পারে। আর তাই জলের মাপ রোগীদের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ

সাধারণ ভাবে যাদের প্রতি দু’দিন অন্তর এক বার ডায়ালিসিস করাতে হয়, তাদের ক্ষেত্রে যদি এক বার ডায়ালিসিসে তিন থেকে সাড়ে তিন লিটার তরল বার করা হয়, তবে দৈনিক মোটামুটি এক থেকে দেড় লিটার জল পান করতে হবে। এ ক্ষেত্রে একটি নির্দিষ্ট কাপ থেকে জল পান করতে পারেন রোগী। এতে তৃষ্ণাও মিটবে, আবার অতিরিক্ত জল পান করার আশঙ্কাও থাকবে না। তবে মাথায় রাখতে হবে সকলের শরীর সমান নয়। তাই কোন রোগীকে কতটা জল পান করতে হবে, তা বলতে পারবেন চিকিৎসকই।