Date : 2024-05-26

গার্ডেনরিচ ভেঙে পড়া বেআইনি নির্মাণ মামলায় হাই কোর্টের প্রশ্নের মুখে কলকাতা পুরসভা।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : গার্ডেনরিচের বেআইনি নির্মাণ ভেঙ্গে পড়া মামলায় কলকাতা পুরসভার সংশ্লিষ্ট আধিকারিকদের বিরুদ্ধে করা ব্যবস্থা নেওয়া নির্দেশ হাইকোর্টের। এতগুলো মানুষের মৃত্যুর দায় কার সে কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে কলকাতা পুরসভাকে। বেআইনি নির্মাণের বাড়ির মালিক বা প্রোমোটার কে গ্রেপ্তার করা হয়েছে তা ভালো কথা কিন্তু যারা অফিসে বসে পিছন থেকে এই বেয়ানি নির্মাণে মদত দিয়েছেন তাদের বিরুদ্ধে সাস্পেনশনের নোটিশ জারি করে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করতে হবে পুরসভাকে নির্দেশ বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চের।

বিচারপতি জয়মাল্য বাগচি: বেআইনি নির্মাণ নিয়ে সাধারন মানুষ না জানতে পারেন কিন্তু পুরসভার আধিকারিকরা কি করছিলেন? তারা তাদের দায়িত্ব পালন করলেন না কেন? আধিকারিকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া প্রয়োজন। প্রমোটার বা বাড়ির মালিক যারা নির্মাণকাজের সঙ্গে জড়িত তারা গ্রেপ্তার হয়েছেন ভাল কথা, কিন্তু যারা তাদের এই কাজের অনুমতি দিয়েছেন বা বেআইনি নির্মাণ তৈরিতে অফিসে বসে পিছন থেকে মদত দিয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি কেন? পুরসভার আধিকারিকদের মদত ছাড়া এই বেআইনি নির্মাণ সম্ভব নয়। গোটা ঘটনায় এই কথা মাথায় রেখে তদন্ত করতে হবে।
পুরসভার আইনজিবীকে বিচারপতি ধমকের সুরে বলেন— কেন পুরসভার আধিকারিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। অবিলম্বে ব্যবস্থা নিতে হবে।
দু সপ্তাহ পর আদালতে তদন্ত রিপোর্ট জমা দিতে কলকাতা পুরসভা কে নির্দেশ ডিভিশন বেঞ্চের