Date : 2024-05-26

তাপপ্রবাহের কবলে পড়ল রাজ্য

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: পূর্বাভাস ছিল ১৭ এপ্রিলের। ১৬ তারিখেই তাপপ্রবাহের কবলে পড়ল ২ বর্ধমান, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুর। অর্থাৎ ৪ জেলা। কাল ১৭ এপ্রিল এর সঙ্গে যুক্ত হচ্ছে বীরভূম, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম। পরবর্তী আরও ৭২ ঘন্টা পশ্চিমের সমস্ত জেলা তাপ্রবাহের কবলে পড়বে।

উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা জেলাও বাদ যাচ্ছে না তাপপ্রবাহের কবল থেকে। আগামীকাল পূর্ব মেদিনীপুর এবং পরশু এই ৩ উপকূলের জেলার সবকটিতেই তাপপ্রবাহ।

গাঙ্গেয় দক্ষিণবঙ্গে আজ হালকা বৃষ্টির পূর্বাভাস মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। ১৭ থেকে ২০ এপ্রিল পর্যন্ত আর কোথাও কোনো বৃষ্টির ন্যূনতম সম্ভবনা নেই। ১৭ থেকে তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে মুর্শিদাবাদ জেলা।

কলকাতা সহ বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কোথাও এই মুহূর্তে তাপ্রবাহের সতর্কতা জারি না হলেও এখানে ফিল লাইক বা অনুরূপ পরিস্থিতি থাকবে।

আপাতত কোনো বৃষ্টি নেই দক্ষিণে। উত্তর পশ্চিমের শুষ্ক গরম হাওয়ায় রাজ্যে তাপপ্রবাহ। উত্তরবঙ্গে ১৯ এপ্রিল ভোটের দিন কেমন আবহাওয়া থাকবে?আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহার জেলার বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

উল্লেখ্যযোগ্য তাপমাত্রা—

বাঁকুড়া ৪১.২
আসানসোল ৪০.৮
শ্রীনিকেতন ৩৯.৪
দমদম ৩৯.৬
কলকাতা (আলিপুর) ৩৮.৮
ডায়মন্ড হারবার ৩৭.৪
দীঘা ৩৫.৪
কলকাতা (সার্বিক) ৩৯.৪