Date : 2024-05-26

নববর্ষ উপলক্ষে বিশেষ মেনু মিড-ডে মিলে।

নাজিয়া রহমান, সাংবাদিক : নববর্ষ দিনটি বাংলার মানুষের কাছে কতটা গুরুত্বপূর্ণ তা স্কুলের ছাত্রছাত্রীদের বোঝাতে এক বিশেষ উদ্যোগ শিক্ষা দফতরের। পয়লা বৈশাখ উপলক্ষে সোমবার মিডডে মিলের মেনুতে থাকছে বিশেষ পরিবর্তন। মিডডে মিল উপলক্ষে ছাত্রছাত্রীদের সোমবারের মিডডে মিলের মেনুতে ছিল বিশেষ পদ। শহর কলকাতার প্রায় দু-হাজার সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের পড়ুয়াদের নববর্ষের দিন মিডডে মিলে এই পদ দেওয়া হল।

বাঙালির বারো মাসে তেরো পার্বণের শুরু হয় বাংলা নববর্ষের হাত ধরেই। আবার এবারই প্রথম পয়লা বৈশাখ দিনটিকে ‘রাজ্য দিবস’ হিসাবে পালন করা হয়। যা দিনটির গুরুত্বও আরও বাড়িয়ে দিয়েছে।  সব মিলিয়ে দিনটিকে পড়ুয়াদের কাছে স্মরণীয় করে তুলতে স্কুলগুলিকে উৎসাহিত করছে স্কুল শিক্ষা দপ্তর। তাই বাংলা নববর্ষ উপলক্ষে ১৫ এপ্রিল মিড-ডে মিলের বিশেষ মেনুর আয়োজন করা হয়। স্পেশাল মেনু বলতে প্রতিদিনের রুটিন মেনুর ব্যতীত কিছু। মেনুর মধ্যে ছিল ফ্রাইড রাইস, ডিম কষা, আলুর দম আবার কোথাও কোথাওমাংস কষাও দেওয়া হয়।

কয়েকদিন আগেই স্কুলগুলির কাছে শিক্ষা দফতরের তরফ থেকে পৌঁছে গেছে এই নির্দেশিকা। তাতে বলা হয়েছিল, ১৫ এপ্রিল বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে স্কুলে বিশেষ মিড-ডে মিল মেনু করতে হবে। এবং সেই সম্পর্কে আগে থেকেই ছাত্রছাত্রী ও অভিভাবকদের জানিয়ে দিতে হবে। সেই নির্দেশিকা মতই আয়োজন করা হয়। শিক্ষা দফতরের এই আয়োজনে খুশি পড়ুয়া থেকে অভিভাবক প্রত্যেকেই।