Date : 2024-05-26

প্রথম দফায় স্পর্শকাতর বুথ ৭৩৭ টি। সবচেয়ে বেশি জলপাইগুড়ি আসনে

সঞ্জু সূর, সাংবাদিক শুক্রবার দেশের অন্যান্য অংশের সঙ্গে আমাদের রাজ্যের তিনটি আসনে রয়েছে লোকসভার প্রথম দফার নির্বাচন। উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি আসনের মোট ৩৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ৫৬,২৬,১০৮ জন ভোটার। মোট ৫,৮১৪ টি বুথে ভোট নেওয়া হবে যার মধ্যে স্পর্শকাতর বুথ রয়েছে ৭৩৭ টি।

কোচবিহার লোকসভা আসনে মোট বুথের সংখ্যা ২০৪৩ টি, যার মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা হল ১৯৬ টি। এই আসনেই ৬৭ টি মহিলা পরিচালিত বুথ রয়েছে। কোচবিহার কেন্দ্রে মডেল বুথ রয়েছে ২১ টি। মোট ১৯ লক্ষ ৬৬ হাজার ৮৯৩ জন ভোটার ভোট দান করবেন শুক্রবার। এই আসনে মোট ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কোচবিহারের পাশাপাশি আলিপুরদুয়ার কেন্দ্রের মোট বুথের সংখ্যা ১৮৬৭ টি। এরমধ্যে স্পর্শকাতর বুথ হল ১৫৯ টি। মহিলা পরিচালিত বুথের সংখ্যা ২১২ টি এবং এই আসনে মডেল বুথ রয়েছে ১৩টি। মোট ১৭ লক্ষ ৭৩ হাজার ২৫২ জন ভোটার মোট ১১ জন প্রার্থীর মধ্য থেকে পছন্দের প্রার্থীকে বেছে নেবেন।

জলপাইগুড়ি লোকসভা আসনের মোট ১৯০৪ টি বুথের মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা হল ৩৮২ টি। যা এই তিনটি কেন্দ্রের মধ্যে সবচেয়ে বেশি। ১৩ টি মডেল বুথ সহ ১৪৯ টি মহিলা পরিচালিত বুথ রয়েছে এই কেন্দ্রে। মোট ১২ জন প্রার্থীর ভাগ্য চয়ন করবেন এই কেন্দ্রের ১৮ লক্ষ ৮৫ হাজার ৯৬৩ জন ভোটার।