Date : 2024-05-26

গরমে চিড়িয়াখানায় একদল নতুন অতিথি

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- গ্রীষ্মের চিড়িয়াখানায়(zoo) নতুন সদস্য। কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ এবং অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গের মুখ্য বন্য প্রাণী তত্ত্বাবধায়কের অনুমোদনে একটি বিনিময় কর্মসূচী সম্পন্ন করা হল। কলকাতার আলিপুর চিড়িয়াখানা বিশাখাপত্তনমের ইন্দিরা গান্ধী জুওলজিক্যাল পার্কের সঙ্গে এই বিনিময় কর্মসূচীটি করে। এই বিনিময় কর্মসূচীর অন্যতম মুখ্য আকর্ষণ সাদা রয়্যাল বেঙ্গল টাইগার। এছাড়াও একজোড়া রিং টেলড লেমুর, ধূসর নেকড়ে, ডোরা কাটা হায়না, কালো রাজহাঁস এবং ৫ টি বন্য কুকুর ও ৩ টি হগ হরিণ আনা হয়েছে কলকাতার আলিপুর চিড়িয়াখানায়। কয়েকদিন পরে ২টি স্লথ ভালুকও আসবে কলকাতায়।

কলকাতার চিড়িয়াখানায় একাধিক পশু যে আনা হয়েছে এমনটা নয়, বিশাখাপত্তনমের ইন্দিরা গান্ধী জুলজিকাল পার্কে পাঠিয়েছে একাধিক পশুও। এক জোড়া নর্দান জিরাফ, ২ টি স্কারলেট ম্যাকাও এবং ২ জোড়া জলজ গোসাপ পাঠানো হয়েছে বিশাখাপত্তনমে। তীব্র গরমে পশুরা যাতে অসুস্থ না হয়ে পড়ে তাই ৬ টি শীততাপ নিয়ন্ত্রিত অ্যাম্বুলেন্সে আনা হয়েছে পশুদের। জিরাফগুলিকে পাঠানো হয়েছে বিশেষ ব্যবস্থাপনায়।

জিরাফের খাঁচায় বিশেষভাবে নিচু একটি বিছানা তৈরি করা হয়েছে। সেই খাঁচায় জিরাফগুলি পাড়ি দিয়েছে বিশাখাপত্তনমের উদ্দেশ্যে। প্রতিটি পশুই সুস্থ রয়েছে। আলিপুরে আসার সঙ্গে সঙ্গেই পশুদের শারীরিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়। আগামী কয়েকদিন তাঁদের পর্যবেক্ষনে রাখবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপর চিড়িয়াখানায় গেলে নতুন সদস্যদের দেখতে পাবে পর্যটকরা।