Date : 2024-05-26

আর‌ও এক অফিসারকে সরালো কমিশন। এবার কোপে মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি

সঞ্জু সুর, সাংবাদিক ঃ ভোট ঘোষণা হওয়ার পর থেকে বেশ কয়েকজন আইএএস ও আইপিএস অফিসারকে পদ থেকে সরিয়েছে নির্বাচন কমিশন। সোমবার সেই তালিকায় যুক্ত হলেন আরেক আইপিএস অফিসার। মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি শ্রী মুকেশ কে পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশিকা জারি করে কমিশন নবান্ন কে জানিয়েছে পরবর্তী নামের তালিকা কমিশনকে জানাতে হবে।

২৪ ঘন্টার ব্যবধানে দুই দুইবার ডিআইজি বদল হয়েছে আগেই। যা নিয়ে বারবার অভিযোগ জানাচ্ছে তৃণমূল কংগ্রেস। ভোট ঘোষণা হ‌ওয়ার সময় রাজ্য পুলিশের ডিজি ছিলেন রাজীব কুমার। কিন্তু ভোট ঘোষণার ৪৮ ঘন্টার মধ্যে গত ১৮ মার্চ জাতীয় নির্বাচন কমিশন জানিয়ে দেয় রাজীব কুমার কে পদ থেকে সরানো হচ্ছে। তাঁর জায়গায় তিনটি নাম পাঠায় নবান্ন। তবে কমিশনের নির্দেশ মতো সেদিন‌ই বিবেক সহায় কে ডিজি পদে বসায় নবান্ন।

২৪ ঘন্টা কাটতে না কাটতেই বিবেক সহায়কেও সরিয়ে দিয়ে সঞ্জয় মুখোপাধ্যায় কে ডিজি হিসাবে নিয়োগ করে জাতীয় নির্বাচন কমিশন। এইভাবে ২৪ ঘন্টার মধ্যে দুই বার ডিজি পরিবর্তন এক কথায় নজিরবিহীন। যা নিয়ে প্রচারপর্বে বারবার কমিশনকে বিঁধছে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যেই কয়েকজন জেলাশাসক কেও সরিয়েছে কমিশন। এবার মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি পদ থেকে শ্রী মুকেশকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। কমিশনের এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই উত্তরবঙ্গ থেকে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কমিশনের প্রতি তীব্র আক্রমণ হেনে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি যদি কৃষকদের কথা ভেবে ২৬ দিন অনশনে বসতে পারি, তাহলে আমি আপনার অফিসের বাইরেও পঞ্চান্ন দিন অনশনে বসতে পারি।” তিনি আরো বলেন, “আপনাদের এই সিদ্ধান্তের ফলে যদি কোথাও কোন দাঙ্গা বাঁধে তাহলে তার জন্য সম্পূর্ণ দায় আপনাদেরকেই নিতে হবে।”