Date : 2024-05-26

পাঁচ মাসেই দল থেকে বহিস্কার। এবার তাহলে কোথায় যাবেন?

সঞ্জু সুর, সাংবাদিক ঃ দল বিরোধী কাজের জন্য ছয় বছরের জন্য বহিষ্কার করা হলো দার্জিলিং পাহাড়ের কংগ্রেস নেতা বিনয় তামাং কে। প্রদেশ কংগ্রেস এর অন্যতম সাধারণ সম্পাদক (সংগঠন) মনোজ চক্রবর্তী মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে বিনয় তামাং এর বহিস্কারের খবর জানান।

সবে মাত্র ২০২৩ এর নভেম্বর মাসে জাতীয় কংগ্রেসে যোগ দিয়েছিলেন পাহাড়ের রাজনীতিতে অন্যতম নেতা বিনয় তামাং। নভেম্বরের ২৬ তারিখ কালিম্পং এ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর উপস্থিতিতে তিনি কংগ্রেসে যোগ দেন। যোগ দেওয়া মাত্রই তাঁকে প্রদেশ কংগ্রেস এর অন্যতম সাধারণ সম্পাদক পদ দেওয়া হয়। বিনয় তামাং কংগ্রেসে যোগ দেওয়ার সময় থেকেই মনে করা হচ্ছিল লোকসভা নির্বাচনে তাঁকেই দার্জিলিং আসনে কংগ্রেস প্রার্থী করবে। একদা বিমল গুরুং এর অন্যতম ছায়াসঙ্গী বিনয় তামাং ও সম্ভবতঃ তেমনটাই মনে করেছিলেন। কিন্তু বিধি বাম। মাস দেড়েক আগে অজয় এড‌ওয়ার্ডের হাত ধরে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পাহাড়ের মানুষ মুনীশ তামাং কংগ্রেসে যোগ দেওয়ার দিনই বিনয় তামাং প্রমাদ গুনতে শুরু করেন।

সেদিন‌ই তিনি সংবাদ মাধ্যমের সামনে জানিয়ে দেন মুনীশ তামাং বা অজয় এড‌ওয়ার্ডকে পাহাড় কংগ্রেস মান্যতা দেবে না। তিনি কংগ্রেস হাইকমান্ডের কাছে আবেদন‌ও জানান, যাতে প্রার্থী চয়ন করা নিয়ে পাহাড়ের কংগ্রেস নেতাদের সঙ্গে যেন কথা বলা হয়। একপ্রকার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছিলেন মুনীশ তামাং বা অজয় এড‌ওয়ার্ডকে তাঁরা মানছেন না। যদিও তাঁর কথায় বিশেষ পাত্তা না দিয়ে মুনীশ তামাং কেই দার্জিলিং আসনে প্রার্থী করে কংগ্রেস। এরপরই বেঁকে বসেন বিনয় তামাং। কয়েকদিন চুপ থাকার পর তিনি গত সোমবার জানিয়ে দেন এই নির্বাচনে তাঁর সমর্থন থাকবে বিজেপি প্রার্থী রাজু বিস্তার দিকে। দার্জিলিং লোকসভা আসনের নির্বাচন রয়েছে আগামি ২৬ তারিখ। ফলে এই খবর সামনে আসার পর আর কালবিলম্ব না করে কংগ্রেস বিনয় তামাং কে দল বিরোধী কাজের জন্য বহিষ্কার করলো। গোর্খা জনমুক্তি মোর্চা থেকে গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা ও পরে তৃণমূল কংগ্রেস ঘুরে কংগ্রেসে আসা বিনয় তামাং এবার সরাসরি বিজেপিতে যোগ দেন কি না সেটাই দেখার।