Date : 2024-04-18

মুখ্যমন্ত্রী কে নিয়ে কুরুচিকর মন্তব্যের জের। দিলীপ ঘোষ কে সতর্ক করলো কমিশন

সঞ্জু সুর, সাংবাদিক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে উদ্দেশ্য করে কুরুচিকর মন্তব্য করার প্রেক্ষিতে বর্ধমান দুর্গাপুরের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষকে সতর্ক করলো নির্বাচন কমিশন। মডেল কোড অফ কন্ডাক্ট বা আদর্শ আচরণবিধি যথার্থভাবে ফলো করার নির্দেশ দিল কমিশন।

গত ২৫ তারিখ নিজের নির্বাচনী কেন্দ্রে প্রচার কর্মসূচিতে অংশ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে কুরুচিকর মন্তব্য করেছিলেন বিজেপির বর্ধমান দুর্গাপুরের প্রার্থী দিলীপ ঘোষ। সেই মন্তব্যের পর তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে তীব্র আপত্তি জানানো হয়েছিল। এমনকি দিলীপ ঘোষের ওই মন্তব্যের পর তার নিজের দল ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকেও তাকে শোকজ করা হয়েছিল বলেই খবর পাওয়া গিয়েছিল। গত ২৬ তারিখ চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা, ব্রাত্য বসু, কুনাল ঘোষ সহ ১০ সদস্যের একটি প্রতিনিধি দল কলকাতার মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের সঙ্গে দেখা করে দিলীপ ঘোষের বিরুদ্ধে এই মন্তব্য করার জন্য কড়া পদক্ষেপ গ্রহণের দাবি জানান। দিলীপ ঘোষের প্রার্থী পদ বাতিলের দাবিও জানান তাঁরা।

নির্বাচন কমিশনের পক্ষ থেকেও দিলীপ ঘোষ কে শোকজ করা হয়। পরবর্তীকালে দিলীপ ঘোষ তার শোকজ এর উত্তর জমা দেন নির্বাচন কমিশনে। সূত্রের খবর, সেই উত্তরে দিলীপ ঘোষ নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে লিখেছিলেন কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করার জন্য তিনি এই মন্তব্য করেন নি। দিলীপ ঘোষের উত্তরে কমিশন যে খুব একটা খুশি হয়েছে তা কিন্তু নয়। ফলশ্রুতি, সোমবার সকাল সকাল দিলীপ ঘোষ কে কমিশনের পক্ষ থেকে কড়া ভাবে সতর্ক করা হলো। তার বক্তব্যকে এক প্রকার সেন্সর করা হলো বলাই যায়। দিলীপ ঘোষ কে লেখা চিঠিতে নির্বাচন কমিশন আদর্শ আচরণবিধির কথা উল্লেখ করে জানিয়েছে কোন ব্যক্তি বিশেষের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ, বিশেষ করে মহিলাদের উদ্দেশ্য করে কোনো রকম কুরুচিকর আক্রমণ করা নির্বাচনী আদর্শ আচরণবিধির পরিপন্থী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে উদ্দেশ্য করে দিলীপ ঘোষের করা মন্তব্য এবং তিনি শোকজের যে উত্তর দিয়েছেন সেই উত্তরের প্রেক্ষিতে কমিশন তাঁর (দিলীপ ঘোষ) বক্তব্যকে সেন্সর করা সহ আগামী দিনে প্রচার কর্মসূচির সময় তাঁকে (দিলীপ ঘোষ) আরো অনেক বেশি সতর্ক থাকার পরামর্শ দিল কমিশন। ভবিষ্যতে এই ভুল হলে কমিশন আরো কড়া পদক্ষেপ গ্রহণ করবে বলেই অভিমত। দিলীপ ঘোষ কে পাঠানো এই চিঠির একটি কপি কমিশনের পক্ষ থেকে পাঠানো হয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা-কে উদ্দেশ্য করেও।