Date : 2024-05-26

তীব্র গরমে স্কুল বন্ধ থাকলেও বেশির ভাগ বেসরকারি স্কুলে চলবে অনলাইনে পঠনপাঠন

নাজিয়া রহমান, সাংবাদিক : তীব্র তাপপ্রবাহের হাত থেকে শিক্ষার্থীদের রেহাই দিতে ২২এপ্রিল থেকে সরকারি স্কুলগুলিতে পড়ছে গরমের ছুটি। শহরের বেশিরভাগ বেসরকারি স্কুল সরকারি নির্দেশিকাকে অনুসরণ করে স্কুল বন্ধ রেখে অনলাইন ক্লাসের মাধ্যমে পড়াশোনা এগিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছে। আবার অন্যদিকে বেশ কিছু স্কুল ক্লাসের সময় পরিবর্তনের পথেও হাঁটার কথা ভাবছে।

দক্ষিণবঙ্গ জুড়ে চলছে তীব্র দাবদাহ। কয়েকটি জেলায় চলছে তাপপ্রবাহ। কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি পার। এই অবস্থায় এগিয়ে আনা হয়েছে সরকারি স্কুলের গরমের ছুটি। ৬মে র পরিবর্তে ২২ এপ্রিল থেকে পড়ছে গরমের ছুটি। এই নিয়ে নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। বেসরকারি স্কুলগুলির কাছে এই গরমে স্কুল বন্ধ রাখার আবেদন জানানও হয়েছে। সোমবার থেকে সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে টানা গরমের ছুটি পড়ছে। অন্যদিকে শহরের বেশিরভাগ বেসরকারি স্কুল আগামী সপ্তাহ থেকে বন্ধ রাখলেও, পঠনপাঠন বন্ধ না রাখার সিদ্ধান্ত নিয়েছে। সংশ্লিষ্ট বেসরকারি স্কুলগুলি অনলাইন ক্লাস করানোর সিদ্ধান্ত নিয়েছে। রামমোহন মিশন হাইস্কুলের প্রিন্সিপাল সুজয় বিশ্বাস বক্তব্য , সোমবার অর্থাৎ ২২এপ্রিল অর্ধবেলা স্কুল হয়ে ছুটি হয়ে যাবে। তারপর থেকে অনলাইনে ক্লাস নেওয়া হবে। পরবর্তীকালে আবহাওয়ার পরিস্থিতির উপর নির্ভর করে সিদ্ধান্ত নেওয়া হবে।

অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী গরমের ছুটি পড়তে এখনও সপ্তাহ দুয়েক বাকি। এত আগে থেকে গরমের ছুটি পড়লে সিলেবাস শেষ করাটা সমস্যার হয়ে পড়বে। তেমনি শিক্ষার্থীদের স্বাস্থ্যের বিষয়টিও বেশ চিন্তার বলে মত শিক্ষকমহলের একাংশের। তাই বেশকিছু বেসরকারি স্কুল পড়ুয়াদের তীব্র দাবদহের হাত থেকে রেহাই দিতে স্কুলের সময় পরিবর্তনের পথে হাঁটার কথা যেমন ভাবছে। তেমনি শহরের বহু বেসরকারি স্কুল সরকারি নির্দেশিকাকে অনুসরণ এই তীব্র গরমে স্কুল বন্ধ রেখে অনলাইন ক্লাসের উপর জোর দেওয়ার কথা ভাবছে।