Date : 2024-05-26

Loksabha Election 2024 : উত্তপ্ত মণিপুর, ভোটকেন্দ্রের বাইরে চলল গুলি

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: শুক্রবার লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ। আর এই দফায় ভোট চলছে মণিপুরেও। তবে ভোটের শুরুতেই উত্তপ্ত মণিপুর। ভোটকেন্দ্রের বাইরে চলল গুলি।

কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও মণিপুরের মৈরাং বিধানসভা কেন্দ্রের থামানপোকপির একটি ভোটকেন্দ্রে দুষ্কৃতীদের গুলি। ঘটনার জেরে স্বাভাবিক ভাবেই আতঙ্কিত ভোটাররা। তবে এই সব ঘটনা পার করেই চলছে ভোটগ্রহণ

মণিপুরের মইরংয়ের বুথে চলল গুলি। অন্যদিকে নজিরবিহীনভাবে মণিপুরের সম্পূর্ণ একটি কেন্দ্রে এবং আংশিকভাবে আরেকটি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে। গোষ্ঠী সংঘর্ষে আগুন জ্বলেছে এই মণিপুরে। বিশেষ করে আউটার মণিপুর রীতিমতো হিংসাদীৰ্ণ ছিল। ফলে গোটা ইনার মণিপুরে শুক্রবার ভোেট হলেও আউটার মণিপুরে প্রথম দফায় ভোট করানো হচ্ছে আংশিকভাবে।

মণিপুরে মোট দুটি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দু’দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ তাই আউটার মণিপুরের একাংশে ভোটগ্রহণ হচ্ছে। বাকি অংশে ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল।

রাজ্যের তিন জায়গায় পাশাপাশি বিহারের চারটি আসন, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছ’টি আসন, উত্তরপ্রদেশের আটটি আসন, রাজস্থানের ১২টি আসন, অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়ের দু’টি করে আসন, ছত্তীসগঢ়, মিজ়োরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরির একটি করে আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে।