Date : 2024-05-26

রাত পোহালেই রাজ্যে ভোট। কোথায় কত কেন্দ্রীয় বাহিনী, কত থাকছে রাজ্য পুলিশ। দেখে নিন এক নজরে

সঞ্জু সুর, সাংবাদিক : ২০২৪ এর লোকসভা নির্বাচনের প্রথম দফা শুরু হতে আর বেশি বাকি নেই। দেশের ১০২ টি আসনের মধ্যে রয়েছে আমাদের রাজ্যের তিনটি আসন। উত্তরবঙ্গের এই তিনটি আসন অর্থাৎ কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির জন্য নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। মোট ২৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি ১০,১৫০ জন রাজ্য পুলিশ বাহিনী মোতায়েন থাকছে।

কোচবিহার লোকসভা কেন্দ্রের মোট ২,০৪৩ টি বুথের মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ১৯৬ টি। এইসব বুথের নিরাপত্তায় থাকবে ১১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বুথের বাইরের নিরাপত্তার জন্য ৪০ জন ইন্সপেক্টর ও ৫১৯ জন এস‌আই(SI)/এএসআই (ASI) পদমর্যাদার অফিসার সহ রাজ্য পুলিশ থাকছে ৪,৫২০জন। কোচবিহার আসনের জন্য মোট কিউআরটি (QRT) বা কুইক রেসপন্স টিম থাকছে ২৭ টি। কোচবিহার লোকসভা কেন্দ্রে মোট স্পর্শকাতর বুথের সংখ্যা ১৮৭ টি।

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের মোট ১,৮৬৭ টি বুথের মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ১৫৯ টি। সব বুথের নিরাপত্তায় থাকবে ৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বুথের বাইরের নিরাপত্তার জন্য ২২ জন ইন্সপেক্টর ও ৩০৩ জন এস‌আই(SI)/এএসআই (ASI) পদমর্যাদার অফিসার সহ রাজ্য পুলিশ থাকছে ২,৪৫৪ জন। আলিপুরদুয়ার আসনের জন্য মোট কিউআরটি (QRT) বা কুইক রেসপন্স টিম থাকছে ১৯ টি।

জলপাইগুড়ি লোকসভা আসনের ক্ষেত্রে সবচেয়ে বেশি ৩৮২ টি স্পর্শকাতর বুথ রয়েছে। সব মিলিয়ে জলপাইগুড়ি আসনের মোট বুথের সংখ্যা ১,৯০৪ টি। মোট কেন্দ্রীয় বাহিনী থাকছে ৮৮ কোম্পানি যার মধ্যে জলপাইগুড়ি জেলার বুথগুলির নিরাপত্তায় মোতায়েন থাকবে ৭৫ কোম্পানি ও শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের আওতাধীন এলাকার বুথে থাকছে ১৩ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী। পাশাপাশি মোট ৩৭ (২৭+১০) জন ইন্সপেক্টর ও ৫০৫ (৩৯৮+১০৭) জন এস‌আই/এএসআই পদমর্যাদার অফিসার সহ মোট ৩,৯০১ (৩০৭৭+৮২৪) জন রাজ্য পুলিশ বাহিনী থাকছে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য।