Date : 2024-05-26

বাংলার সবচেয়ে উঁচু বুথে ভোটার কত !

সঞ্জু সুর, সাংবাদিক ঃ ভোটার মাত্র ৩৭০ জন। তার জন্য ছয় ঘন্টা পায়ে হেঁটে বুথে পৌঁছাতে হলো চারজন ভোটকর্মিকে। এই বাংলায় আছে এমন ভোট গ্রহণ কেন্দ্র যা রাজ্যের মধ্যে সবচেয়ে উঁচু তে। ঠিকই ধরেছেন, বুথটি রয়েছে দার্জিলিং লোকসভা কেন্দ্রের মধ্যে।

বাংলার একমাত্র পাহাড় কেন্দ্রিক লোকসভা হলো দার্জিলিং। এই দার্জিলিং লোকসভায় এমন কিছু ভোট গ্রহণ কেন্দ্র রয়েছে যেখানে পৌঁছাতে ভোটকর্মিদের হাঁটা পায়ে পাহাড় ডিঙিয়ে যেতে হয়। এরমধ্যে সবচেয়ে উঁচুতে রয়েছে ২৩/১৬ নম্বর বুথটি। সমতল থেকে প্রায় ৮,৫২৭ ফুট উঁচুতে অবস্থিত ধোত্রে কমিউনিটি হল। সেখানেই রয়েছে একটি বুথ, যে বুথে মোট ভোটার সংখ্যা মাত্র ৩৭০ জন। এরমধ্যে ১৮৯ জন হলেন পুরুষ ভোটার এবং ১৮১ জন মহিলা ভোটার।

এছাড়া এই লোকসভার মধ্যেই ৭,৫৪৫ ফুট উঁচুতে রয়েছে আরেকটি ভোট গ্রহণ কেন্দ্র। ২৩/৪ নম্বর বুথ। সামানদেন ফরেস্ট প্রাইমারি স্কুলের এই বুথে আবার ভোটার সংখ্যা আরও কম। মোট ২১৩ জন ভোটারের মধ্যে পুরুষ ১০৯ জন ও মহিলা ১০৪ জন। এই কেন্দ্রগুলোতে পৌঁছানোর জন্য দুই দিন আগেই র‌ওয়ানা হতে হয় ভোটকর্মিদের।

গাড়ি ছাড়ার পর ইভিএম, ব্যালট ইউনিট, ভিভিপ্যাট সহ ভোটের সরঞ্জাম নিয়ে পায়ে হেঁটে যেতে হয় প্রায় পাঁচ থেকে ছয় ঘন্টা। লোকসভা নির্বাচনে প্রতিটি ভোটারের ভোটদান নিশ্চিত করার দায় নির্বাচন কমিশনের। তাই তো পায়ে হেঁটে পাহাড় ডিঙিয়ে যেতেও পিছপা হন না ভোটকর্মিরা।