Date : 2024-05-26

দ্বিতীয় দফার ৮৯ আসনে মোট প্রার্থী ১২’শ ছাড়ালো। রাজ্যের ৩ আসনে ক’জন!

সঞ্জু সুর, সাংবাদিক ঃ শুক্রবার ২৬ তারিখ দ্বিতীয় দফার নির্বাচন রয়েছে সারা দেশের মোট ৮৯ টি আসনে। এরমধ্যে আমাদের রাজ্যে রয়েছে ৩ টি আসন। এই দফায় সবচেয়ে বেশি ২০ টি আসন রয়েছে কেরালায়। সবমিলিয়ে মোট ১,২১০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আগামি ২৬ তারিখ।

১৯ এপ্রিল, প্রথম দফার নির্বাচনে ২১ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২ টি আসনে ভোট হয়েছিলো। আগামি শুক্রবার রয়েছে দ্বিতীয় দফার নির্বাচন। এই দফায় সারা দেশের ১৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৮৯ টি আসনে ভোট রয়েছে। এই ৮৯ টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১,২১০ জন প্রার্থী। সংখ্যার নিরিখে সবচেয়ে বেশি ২৪৭ জন প্রার্থী রয়েছেন কর্ণাটকের ১৪ টি আসনে। আবার মহারাষ্ট্রের ৮টি আসনে ২০৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, যা এই দফায় কেন্দ্রপিছু শতাংশের নিরিখে সবচেয়ে বেশি। কেরালার ২০ আসনে প্রার্থী ১৯৪ জন। রাজস্থানের ১৩ টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৫২ জন।

উত্তরপ্রদেশের ৮ আসনে ৯১ জন, মধ্যপ্রদেশের ৭ টি আসনে ৮৮ জন, অসমের ৫ আসনে ৬১ জন, বিহারের ৫ আসনে ৫০ জন, ছত্রিশগড়ের ৩ টি আসনের জন্য ৪১ জন, জম্মু ও কাশ্মীরের ১ টি আসনের জন্য ২২ জন, ত্রিপুরার ১ টি আসনে ৯ জন ও মনিপুরের ১ টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন প্রার্থী। পাশাপাশি আমাদের রাজ্যের ৩ টি আসনের জন্য মোট ৪৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে আগামি শুক্রবার। এরমধ্যে সবচেয়ে বেশি ২০ জন প্রার্থী রয়েছেন রায়গঞ্জ আসনে। দার্জিলিং কেন্দ্রে লড়াইয়ে রয়েছেন ১৪ জন এবং বালুরঘাট আসনে রয়েছেন ১৩ জন প্রার্থী।