Date : 2024-05-27

এগিয়ে আসল গরমের ছুটি

নাজিয়া রহমান, সাংবাদিক : এগিয়ে আসল গরমের ছুটি। ২২এপ্রিল থেকে বন্ধ থাকবে স্কুল। তীব্র তাপপ্রবাহের হাত থেকে পড়ুয়াদের রেহাই দিতেই শিক্ষা দপ্তরের এই সিদ্ধান্ত। দার্জিলিং ও কালিম্পং ছাড়া রাজ্যের প্রতিটি জেলার সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিকে এই নির্দেশিকা মানতে হবে।

প্রবল গরমে নাজেহাল বঙ্গবাসী। ৪০ ডিগ্রি ছাড়িয়েছে সর্বোচ্চ তাপমাত্রার গণ্ডি। রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা। সকাল হতে না হতেই বাড়তে শুরু করছে তাপমাত্রার পারদ। এর মাঝে স্কুলে চলছে পুরোদমে পঠনপাঠন। স্কুলে আসার সময় প্রচন্ড উত্তাপে নাজেহাল হতে হচ্ছে শিক্ষার্থীদের। তাই ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এগিয়ে আনা হল গরমের ছুটি। ২২এপ্রিল থেকে পড়ছে গরমের ছুটি। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে সে কথা জানালো শিক্ষা দফতর। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহের রবিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। তাই শিক্ষকমহলের বক্তব্য, চলতি সপ্তাহ থেকে ছুটির কথা ঘোষণা করলে আরও ভালো হত।

এত গরমে সন্তানকে স্কুলে পাঠাতে ইচ্ছে না থাকলেও স্কুল খোলা তাই বাধ্য হয়েই অভিভাবকেরা নিয়ে আসছেন। সেজন্য গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্তে খুশি তারা। তবে সিলেবাস ঠিক সময়ে যেন শেষ হয় সেদিকেও রয়েছে চিন্তা তাদের। অন্যদিকে গরমে স্কুলে আসতে গিয়ে কষ্ট হচ্ছে, সেকথা মানছে পড়ুয়ারা। তাই ছুটি ঘোষণায় খুশি তারাও।

দার্জিলিং ও কালিম্পং ছাড়া অন্যান্য সব জেলার ক্ষেত্রেই এই নির্দেশিকা প্রযোজ্য। তবে অতিরিক্ত ছুটির ফলে পড়ুয়াদের সিলেবাস শেষ করার জন্য স্কুল খোলার পরে অতিরিক্ত ক্লাস নেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। তবে বিজ্ঞপ্তিতে স্কুলের ছুটির দিন ঘোষণা করা হলেও কবে স্কুল খোলা হবে তা উল্লেখ নেই। স্কুল খোলার বিষয়ে পরবর্তী নির্দেশিকার জন্য অপেক্ষা করতে হবে।