Date : 2024-05-26

দ্বিতীয় দফার ধনী ৬২২ কোটি, গরিব ৫০০ টাকা

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – দ্বিতীয় দফার নির্বাচনে দেশের বিভিন্ন কেন্দ্র থেকে লড়ছেন এক গুচ্ছ তারকা প্রার্থী। তবে এঁদের পাশাপাশি লড়ছেন একাধিক ধনী প্রার্থীও। মোট ১৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৮৮ টি আসনে ভোটগ্রহণ পর্ব এদিন। প্রথম দফার নির্বাচনে দেখা গেছিল সবথেকে ধনী প্রার্থী হিসাবে ছিলেন কংগ্রেসের প্রার্থী তথা মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ। এবারেও ধনীদের তালিকা আরও আকর্ষণীয়। এই দফায় সবথেকে ধনী প্রার্থী সেই কংগ্রেসের ঘর থেকেই।

দ্বিতীয় দফায় সবথেকে ধনী প্রার্থী কর্নাটকের কংগ্রেস প্রার্থী ভেঙ্কটরমন গৌড়া। তবে তিনি স্টার চান্দ্রু নামেই বেশি পরিচিত। কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, তাঁর সম্পত্তির পরিমাণ ৬২২ কোটি টাকা। যা প্রথম দফার নকুল নাথের থেকেও বেশি। ভেঙ্কটরমন গৌড়া এবারের নির্বাচনে এইচডি কুমারস্বামীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন। দ্বিতীয় ধনী প্রার্থীও সেই কংগ্রেসেরই। কর্নাটকের প্রাক্তন সাংসদ ডিকে সুরেশের মোট সম্পত্তির পরিমাণ ৫৯৩ কোটি টাকা। তাঁর দাদা ডিকে শিবকুমার কর্নাটকের বিধানসভা নির্বাচনের সময় সবথেকে ধনী প্রার্থী ছিলেন। ডিকে সুরেশ বেঙ্গালুরু গ্রামীণ আসন থেকে তৃতীয়বারের জন্য প্রার্থী হয়েছেন।

এই দফায় তৃতীয় ধনী প্রার্থী হলেন বিজেপি নেত্রী তথা জনপ্রিয় অভিনেত্রী ড্রিমগার্ল হেমা মালিনী। মথুরা লোকসভা আসন থেকে লড়ছেন তিনি। তাঁর সম্পত্তির পরিমাণ ২৭৮ কোটি টাকা। এরপরই স্থান মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা সঞ্জয় শর্মা। যিনি দ্বিতীয় দফার চতুর্থ ধনী প্রার্থী। তাঁর সম্পত্তির পরিমাণ ২৩২ কোটি টাকা। ধনীদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। তাঁর সম্পত্তির পরিমাণ ২১৭.২১ কোটি টাকা। ধনীদের পাশাপাশি দ্বিতীয় দফায় লড়ছেন একাধিক গরিব প্রার্থীও। এই দফায় সবথেকে গরিব প্রার্থী হলেন লক্ষণ নাগারাও পাটিল। মহারাষ্ট্রের নান্দেদ আসন থেকে নির্দল প্রার্থী হিসাবে দাঁড়িয়েছেন তিনি। জাতীয় নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, তাঁর সম্পত্তি বলতে রয়েছে মাত্র ৫০০ টাকা। বাকি স্থাবর-অস্থাবর সম্পত্তি নেই। গরিবের তালিকায় এরপরেই রয়েছেন আরেক নির্দল প্রার্থী রাজেশ্বরী কেআর। তিনি কেরলের কাসারাগড় আসন থেকে লড়ছেন। তাঁর সম্পত্তির পরিমাণ মাত্র ১০০০ টাকা। পৃথ্বীসম্রাট মুকিন্দ্রাও দীপাংশ নামক আরেক নির্দল প্রার্থী, তিনিও রয়েছেন গরিবের তালিকায়। অমরাবতী আসন থেকে লড়ছেন তিনি, তার সম্পত্তির পরিমাণ ১৪০০ টাকা। রাজস্থানের যোধপুরের দলিত ক্রান্তি দলের নেতা শাহনাজ বানোও জায়গা পেয়েছেন এই তালিকায়। তাঁর সম্পত্তি ২০০০ টাকা।