Date : 2024-05-26

প্রথম দফাই অ-শান্তিপূর্ণ! একাধিক জায়গা জুড়ে চলল উত্তপ্ত পরিস্থিতিতে ভোটগ্রহণ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: শুক্রবার থেকে শুরু হলো লোকসভা নির্বাচন। দেশের মসনদে কে বসতে চলেছেন সেদিকেই নজর সবার। কিন্তু যে শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলা হয়েছিল তা হল কই! রাজ্যে তো বটেই, দেশজুড়ে একাধিক জায়গায় সকাল থেকেই শোনা গেল অশান্তির খবর

আজ প্রথম পর্যায়ে ত্রিপুরার একটি আসনের নির্বাচন হচ্ছে। এই কেন্দ্রের বিরোধী দলের প্রার্থী আশিস সাহার অভিযোগ, নির্বাচনে ব্যাপক চুরি হচ্ছে। শুধু ভোট চুরিই নয়, বিরোধী দলের পোলিং এজেন্টদেরকে বেরও করে দেওয়া হচ্ছে বিজেপির পক্ষ থেকে। যদিই এই অভিযোগ অস্বীকার বিজেপির মুখপাত্র নবেন্দু ভট্টাচার্যের অভিযোগ, কংগ্রেস ও সিপিএমের পায়ের তলায় মাটি সরে গিয়েছে। ওদের কোনও জনসমর্থন নেই। তাই পোলিং এজেন্ট খুঁজে পাচ্ছে না।

দুপুর ৩ টে পর্যন্ত ত্রিপুরায় ভোটদানের হার ৬৮.৩৫ শতাংশ, যা লোকসভা ভোটে এ রাজ্যে রেকর্ড বলে দাবি করা হচ্ছে। দুপুর ১টা পর্যন্ত ভোটদানের হারে বাংলাকে টপকে গেল ত্রিপুরা। উত্তর পূর্বের বিজেপিশাসিত রাজ্যে ভোট পড়ল ৫৩.০৪ শতাংশ। দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গ, ভোট পড়েছে ৫০.৯৬ শতাংশ।

উত্তপ্ত হল মণিপুরও। মণিপুরের ৫ বুথে থমকে গেল ভোটগ্রহণ প্রক্রিয়া। পূর্ব ইম্ফলের ২টি এবং পশ্চিম ইম্ফলের ৩টি বুথে স্থগিত ভোটগ্রহণ। নির্বাচনে বেনিয়মের অভিযোগ তুলে বুথ তছনছ করে কয়েকজন দুষ্কৃতী। এর পরই ওই বুথে ভোটগ্রহণ স্থগিত করে দেয় কমিশন।