Date : 2024-06-24

পঞ্চম দফায় মোতায়েন কেন্দ্রিয় বাহিনী সাড়ে ছয়’শো আর রাজ্য পুলিশ সাড়ে পঁচিশ হাজার

প্রথম চার দফায় মোটের উপর শান্তিপূর্ণভাবেই কেটেছে ভোট গ্রহণের দিন। পঞ্চম দফাতেও সেই ধারা বজায় রাখতে চায় নির্বাচন কমিশন। তাই সাড়ে ছয়’শো কোম্পানি কেন্দ্রিয় বাহিনীর পাশাপাশি প্রায় সাড়ে পঁচিশ হাজার রাজ্য পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- চতুর্থ দফায় ভোটের দিন বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া এখনও পর্যন্ত ভোট মিটেছে মোটের উপর শান্তিপূর্ণভাবেই। পঞ্চম দফাতেও যাতে সেই ভাবেই ভোটের দিন কাটে তাই কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার পথে নির্বাচন কমিশন। এই দফায় সরাসরি ভোটের ডিউটিতে থাকছে ৬১৩ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী। পাশাপাশি ৩৭ কোম্পানি বাহিনীকে অতিরিক্ত হিসাবে রিজার্ভে রাখা থাকছে। এর পাশাপাশি রাজ্য পুলিশ থাকছে ২৫,৫৯০ জন। কিউআরটি (ক্যুইক রেসপন্স টিম) ভ্যান থাকছে ৫৬৭ টি।

পঞ্চম দফায় বারাসত পুলিশ জেলায় মোতায়েন করা হচ্ছে ২১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ১৬ টি কিউআরটি ভ্যান, ব্যারাকপুর পুলিশ জেলায় ৬৫ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৫১ টি কিউআরটি ভ্যান, বসিরহাট পুলিশ জেলায় ১৮ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ১৩ টি কিউআরটি ভ্যান, বনগাঁ পুলিশ জেলায় ৫৫ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৪৪ টি কিউআরটি ভ্যান, চন্দননগর পুলিশ কমিশনারেট এলাকায় ৬৪ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৫৫ টি কিউআরটি ভ্যান, হুগলি গ্রামীণ এলাকায় সবচেয়ে বেশি ১৮১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ১৬৬ টি কিউআরটি ভ্যান, হাওড়া পুলিশ কমিশনারেট এলাকায় ৮১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৭৫ টি কিউআরটি ভ্যান, হাওড়া গ্রামীণ এলাকার জন্য ১১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ১০৫ টি কিউআরটি ভ্যান, পশ্চিম মেদিনীপুর জেলায় ২৪ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ১৯ টি কিউআরটি ভ্যান ও রানাঘাটে ৩০ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ২৩ টি কিউআরটি ভ্যান মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন : পঞ্চম দফায় ভাগ্য নির্ধারণ ৮৮ জন প্রার্থীর। কোথায় কম, কোথায় বেশি !