Date : 2024-05-26

সুষ্ঠুভাবে সম্পন্ন হল নিট

নাজিয়া রহমান, সাংবাদিক: রবিবার সুষ্ঠুভাবে সম্পন্ন হল মেডিক্যালের স্নাতক স্তরের প্রবেশিকা পরীক্ষা নিট৷ ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ’র তরফে এই পরীক্ষার আয়োজন করা হয়। দু’দিন আগেই নিট ইউজি ২০২৪ এর অ্যাডমিট কার্ড প্রকাশিত হয়ে গিয়েছে ৷ পরীক্ষাকে ঘিরে কড়া ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

রবিবার সুষ্ঠু ভাবে সম্পন্ন হল মেডিক্যালের স্নাতক স্তরের প্রবেশিকা পরীক্ষা নিট৷ ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ’র তরফে এই পরীক্ষার আয়োজন করা হয়। দু’দিন আগেই নিট ইউজি ২০২৪ এর অ্যাডমিট কার্ড প্রকাশিত হয়ে গিয়েছে ৷ পরীক্ষাকে ঘিরে কড়া ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। এই পরীক্ষার মাধ্যমে সারাদেশে মেডিক্যাল, ডেন্টাল, আয়ুষ, ভেটেরিনারি-সহ বিভিন্ন কোর্সে ২লক্ষ ১০হাজার আসনে ভরতি হবে। দেশে ও বিদেশে মোট ৫৬৯টি শহরে, ৫০০০টি কেন্দ্রে নিট হয় ৷ প্রায় ২৪লক্ষ পরীক্ষার্থী এবারে এই পরীক্ষায় বসে। বাংলা, ওড়িয়া, কন্নড়, পঞ্জাবি, হিন্দি, তামিল, মালয়ালম, উর্দু, অসমীয়া এবং মারাঠি ও তেলুগু ভাষায় আয়োজিত হয় এই পরীক্ষা। ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট ইউজি ২০২৪-এর পরীক্ষার অ্যাডমিট কার্ড দু’দিন আগেই প্রকাশ করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। পরীক্ষার্থীদের হলে ঢোকার আগে যে যে বিষয়গুলি মেনে চলতে হয়-

বড় বোতামযুক্ত এবং আঁটোসাঁটো পোশাক পরে পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি ছিল না।গলায় কোনও ধরনের হার, নাকের পিন, কানের দুল, হাতে ব্রেসলেট পরে হলে ঢুকতে দেওয়া হয়নি।কোনও ধাতব বস্তু সঙ্গে রাখার অনুমতি ছিল না।প্রার্থীদের প্রবেশের সময় আইডি প্রুফ আনতে হয় ৷ তাতে আধার কার্ড ব্যবহার করা আবশ্যক ৷ এছাড়াও, রেশন কার্ড, ছবির সঙ্গে আধার তালিকাভুক্ত নম্বর, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি, দ্বাদশ শ্রেণির বোর্ডের প্রবেশপত্র এবং পাসপোর্ট হলে প্রবেশের জন্য নিয়ে যাওয়া অনুমতি ছিল। পরীক্ষার্থীদের মোবাইল, ইয়ারফোন, ব্লুটুথ ইত্যাদি কোনও ধরনের ইলেকট্রনিক গ্যাজেট সঙ্গে আনা নিষিদ্ধ ছিল।পরীক্ষার সময় সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হয়। সব মিলিয়ে শান্তি ভাবেই পরীক্ষা সম্পন্ন হয়। পরীক্ষা দিয়ে খুশি পরীক্ষার্থীরা।

আরও পড়ুন : দৈনিক রাশিফল, ৫ মে, ২০২৪ রবিবার