Date : 2024-05-26

স্বস্তি দিয়েছে বৃষ্টি

নাজিয়া রহমান, সাংবাদিক: তীব্র দাবদহের হাত থেকে স্বস্তি দিয়েছে বৃষ্টি। চলতি সপ্তাহের গত সোমবার থেকেই আবহাওয়ার পরিবর্তন ঘটতে শুরু করেছে। বৃষ্টির ফলে নেনেছে তাপমাত্রার পারদ। ১৩ মে পর্যন্ত এই আবহাওয়া বজায় থাকবে বলে মত আবহাওয়াদিদের। ১৪মে থেকে ফের আবহাওয়ার পরিবর্তন ঘটতে পারে বলে মত আবহাওয়াবিদদের।

তীব্র দাবদহের হাত থেকে স্বস্তি দিয়েছে বৃষ্টি। চলতি সপ্তাহের গত সোমবার থেকেই আবহাওয়ার পরিবর্তন ঘটতে শুরু করেছে। বৃষ্টির ফলে নেনেছে তাপমাত্রার পারদ। ১৩মে পর্যন্ত এই আবহাওয়া বজায় থাকবে বলে মত আবহাওয়াদিদের। আগামী সপ্তাহের শেষে ফের আবহাওয়ার পরিবর্তন ঘটতে পারে বলে মত আবহাওয়াবিদদের। উত্তর-পশ্চিম রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত একটি বিস্তীর্ণ নিম্নচাপ এবং এই ট্রফের সঙ্গে উত্তর বাংলাদেশের উপরে অবস্থিত একটি ঘূর্ণাবর্ত বাংলা উপসাগর থেকে পশ্চিমবঙ্গের দিকে প্রবল আর্দ্রতা সরবরাহ করছে। এই মিলিত কারণে রাজ্যজুড়ে ব্যাপক বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হচ্ছে। ১০ মে থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। পাশাপাশি উত্তরবঙ্গের কালিম্পং, দার্জিলিং, আলিপুরদুয়ার এবং দক্ষিণ দিনাজপুর জেলা সহ কয়েকটি স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়ও কিছু কিছু স্থানে হালকা বৃষ্টি হয়েছে। ১১তারিখ কমলা সতর্কতা থাকলেও রবিবার ১২তারিখ দক্ষিণবঙ্গের বেশির ভাগ অংশেই হলুদ সতর্কতা জারি করে হাওয়া অফিস। মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে পূর্বাভাস। রাজ্যের বাকি জেলাগুলিতেও একই রকম আবহাওয়ার সম্ভাবনা রয়েছে, তবে সেখানে ঝোড়ো হাওয়ার গতি কম ঘন্টায় কম থাকবে। প্রতি ঘন্টায়৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১৩ মে তুলনামূলক আবহাওয়া শান্ত থাকলেও রাজ্যের কয়েকটি জেলায় হলুদ সতর্কতা জারি থাকবে। যেমন পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় কিছু কিছু স্থানে ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।
১৩মে উত্তরবঙ্গের আবহাওয়ার কিছুটা উন্নতি হওয়ার আশা করা যাচ্ছে, তবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় কিছু কিছু স্থানে ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবিদ্যুৎ হতে পারে বলে পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন : মোদী ক্ষমতায় ফিরলে মমতাদি জেলে যাবেন, বললেন কেজরিওয়াল