Date : 2024-07-12

এক পোর্টালে সব কলেজ

চালু হল অভিন্ন কেন্দ্রীয় ভর্তি পোর্টাল । এবার একটি পোর্টালের মধ্যে সব কলেজে আবেদন করা যাবে। বাড়িতে বসেই স্নাতকের ভর্তি প্রক্রিয়ায় সামিল হতে পারবেন ছাত্রছাত্রীরা।

নাজিয়া রহমান, সাংবাদিক : চালু হল অভিন্ন কেন্দ্রীয় ভর্তি পোর্টাল । এবার একটি পোর্টালের মধ্যে সব কলেজে আবেদন করা যাবে। বাড়িতে বসেই স্নাতকের ভর্তি প্রক্রিয়ায় সামিল হতে পারবেন ছাত্রছাত্রীরা। দেশের মধ্যে প্রথম কোনও রাজ্য এই ধরনের পোার্টাল খুলল। ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতে এই উদ্যোগ রাজ্যের।

দীর্ঘ প্রতীক্ষার অবসান। আর কলেজ ভিত্তিক নয়, স্নাতকে ভর্তির জন্য চালু হল সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল বা কেন্দ্রীয় ভর্তি পোর্টাল । বুধবার আনুষ্ঠানিকভাবে এই পোর্টাল উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দেশের মধ্যে প্রথম কোনও রাজ্য স্নাতকে ভর্তির জন্য এই পোর্টাল চালু করল। সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরের ৭২১৭ টি কোর্সে ভর্তিপ্রক্রিয়া হবে এই পোর্টালের মাধ্যমে। তবে সেন্ট্রালাইজড অনলাইন ভর্তি ব্যবস্থা থেকে বাদ রয়েছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

পোর্টালের সুবিধা ও বৈশিষ্ট্যগুলি হল।

এটি একটি অনলাইন পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে যে কোনও স্বীকৃত বোর্ড থেকে ১০+২ শ্রেণীর পরীক্ষায় কৃতকার্য্য ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে। দেশের যে কোনও জায়গা থেকে এ রাজ্যের ৪৬১ টি কলেজে।এক বা একাধিক কলেজে এক বা একাধিক কোর্সে আবেদন করা যাবে।একজন শিক্ষার্থী সর্বোচ্চ ২৫ টি বিষয়ে আবেদন করতে পারবে তার পছন্দের ক্রমানুযায়ী। আবেদন করার শেষ সময়সীমা অবধি সে তার পছন্দের কলেজ বা তালিকা এবং বিষয় পাল্টাতে পারবে।ছাত্রছাত্রীদের সহায়তার জন্য ৩০টি টেলিলাইন বিশিষ্ট হেল্প লাইন ১৮০০-১০২-৮০১৪ চালু হচ্ছে। এছাড়া [email protected] ইমেইল আইডিতে ভর্তির জন্য আবেদনকারূ ইমেল করে তাদের অসুবিধের কথা জানাতে পারবেন। এই ভর্তি ব্যবস্থা থেকে বাদ রয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, স্বায়ত্তশাসিত কলেজগুলি, সংখ্যালঘু কলেজগুলি, বি.এড কলেজগুলি, আইন কলেজগুলি এবং রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত চারুকলা এবং পারফর্মিং কারুশিল্প, নৃত্য, কলেজ/কোর্স/প্রোগ্রামগুলি।
প্রবেশিকা পরীক্ষা ও ভর্তির নিয়ম ভিন্ন বলে সংশ্লিষ্ট এই বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি এই প্রক্রিয়ার বাইরে।

আগামী ২৪ জুন থেকে এই পোর্টালের মাধ্যমে ছাত্রছাত্রীরা স্নাতকে ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রথম ফেজে আবেদন করার সময়সীমা ৭ জুলাই। ৮মে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ হয়েছে। প্রায় দেঢ় মাস পর শুরু হবে স্নাতকে ভর্তি প্রক্রিয়া। নতুন এই পদ্ধতি নিয়ে যাতে কোনও সমস্যা না হয় তাই কিছুটা দেরি বলে মত শিক্ষামন্ত্রীর।

আরও পড়ুন : দল বিরোধী কার্যকলাপের জেরে সাময়িক বরখাস্ত বিজেপির অভিজিৎ দাস