Date : 2024-06-23

মোদির শপথে জঙ্গি হামলা উপত্যকায়

যে মুহূর্তে জঙ্গিরা বাসটিকে ঘিরে গুলি চালাতে শুরু করে ঠিক সেই সময়েই বাসটি গুলি থেকে বাঁচতে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। খাদে পড়ে যাওয়ার পরেও যাত্রীদের মৃত্যু নিশ্চিত করতে বাসটিকে লক্ষ্য করে গুলি চালায় ৬-৭ জন জঙ্গি। সবার মুখে মাস্ক ছিল। মোট ৩০-৩৫ রাউন্ড গুলি চালানো হয় বলে জানা গেছে। প্রায় ২০ মিনিট ধরে গুলি চালানো হয়।

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- মোদির শপথ গ্রহণের দিনই জঙ্গি হামলা উপত্যকায়। জম্মু- কাশ্মীরের রিয়াসি জেলার একটি মন্দির থেকে ফিরছিলেন এক বাস তীর্থযাত্রী। ওই বাসেই এলোপাথারী গুলি চালায় জঙ্গিরা। জঙ্গি হামলার সময় যাত্রীদের বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি খাদে পড়ে যায়। ঘটনায় এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। আহত ৩৩ জন। তবে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে খবর। বাসটি শিবখোড়ি থেকে কাটরায় বৈষ্ণদেবী বেস ক্যাম্পের দিকে যাচ্ছিল। মাঝ রাস্তায় হামলা করা হয়। জঙ্গিদের একটি দল রাজৌরি, পুঞ্চ এবং রিয়াসি জেলার পাহাড়ি এলাকায় এখনও লুকিয়ে রয়েছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে। এই দলটিই হামলা চালিয়েছে বলে অনুমান। হামলাকারীদের সন্ধানে ওই এলাকাগুলিতে অভিযান শুরু হয়েছে। নাকা চেকিং থেকে ড্রোন, সব রকমভাবে তন্ন-তন্ন করে খোঁজা হচ্ছে জঙ্গিদের বলে জম্মু- কাশ্মীর পুলিশ সূত্রে জানা গেছে।

জঙ্গিরা পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার সদস্য বলে জানা গেছে। যে মুহূর্তে জঙ্গিরা বাসটিকে ঘিরে গুলি চালাতে শুরু করে ঠিক সেই সময়েই বাসটি গুলি থেকে বাঁচতে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। খাদে পড়ে যাওয়ার পরেও যাত্রীদের মৃত্যু নিশ্চিত করতে বাসটিকে লক্ষ্য করে গুলি চালায় ৬-৭ জন জঙ্গি। সবার মুখে মাস্ক ছিল। মোট ৩০-৩৫ রাউন্ড গুলি চালানো হয় বলে জানা গেছে। প্রায় ২০ মিনিট ধরে গুলি চালানো হয়। জঙ্গিদের চোখে ধুলো দিতে, জীবিত যাত্রীরা মৃতের মতো পড়ে থাকে যাতে জঙ্গিরা মনে করে সবাই মৃত। তড়িঘরি তীর্থযাত্রীদের উদ্ধার ও ত্রাণ দেওয়ার কাজ শুরু করা হয় স্থানীয় প্রশাসনের তরফ থেকে।

সেনাবাহিনী, পুলিশ এবং আধাসামরিক বাহিনীর কর্তারা ঘটনাস্থলে পৌছয়। বর্তমানে উদ্ধার অভিযান সম্পন্ন হয়েছে। আহতরা নারাইনা এবং রিয়াসি জেলা হাসপাতালে চিকিৎসাধীন। যাত্রীরা তীর্থযাত্রী হওয়ায় তাঁদের পরিচয় এখনও সম্পূর্ণ জানা যায়নি। তবে তাঁরা উত্তরপ্রদেশের বাসিন্দারা বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। জঙ্গি হামলার ঘটনায় শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই ঘটনার তদন্তভার গ্রহণ করেছে NIA. ঘটনায় শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও। অবিলম্বে তদন্ত করা হোক ঘটনার বলে তাঁর এক্স হ্যান্ডেলে পোস্ট করেন।

আরও পড়ুন : উপনির্বাচনের প্রার্থী নিয়ে তুমুল জল্পনা তৃণমূলে।