Date : 2024-06-23

বাম দলের রাম গেলেন সংসদে। হারালেন পদ্ম প্রার্থী স্বামীকে

এরাজ্যে বামেরা শূন্য হলেও সংসদে কিন্তু সংখ্যা বাড়ালো বামেরা। আর সেই সংখ্যায় এখন সবচেয়ে আলোচিত নাম হল ‘রাম’। রাজস্থানের ‘শিকর’ আসন থেকে তৃতীয় বারের চেষ্টায় জয়ী হয়ে সংসদে যাচ্ছেন কৃষক নেতা ‘অমরা রাম’।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- এরাজ্যের শাসক দল বা বিজেপির কাছে শূন্য পাওয়া দল বলে বার বার খোঁটা শুনতে হয় বাম দলকে। তবে অষ্টাদশ লোকসভায় নিজেদের আসন পাঁচ থেকে বাড়িয়ে আট করেছে বামেরা। এরমধ্যে সিপিআই(এম) চারটি , সিপিআই দুটি ও সিপিআই(এম-এল) দুটি আসন থেকে তাদের জয়ী প্রার্থী কে সংসদে পাঠাচ্ছে। তবে এই তালিকায় এই মুহূর্তে সবচেয়ে চর্চিত নাম অমরা রাম।

রাজস্থানের শিকর লোকসভা কেন্দ্র থেকে বিজেপির দুই বারের সাংসদ স্বামী সুমেধানন্দ সরস্বতী কে ৭২ হাজার ৮৯৬ ভোটে পরাজিত করেছেন এই বাম কৃষক নেতা। যে ফলাফল এক কথায় চমকে দিয়েছে পুরো রাজস্থানকে। এর আগে দুই দফায় অর্থাৎ ২০১৪ ও ২০১৯ এর এই কেন্দ্রেই কাস্তে হাতুড়ি চিহ্নে প্রার্থী হয়েছিলেন অমরা রাম। ২০১৪ সালে মাত্র ৫৩,১৩৪ ভোট পেয়ে চতুর্থ হয়েছিলেন বামেদের রাম। আর ২০১৯ সালে ভোট কমলেও (৩১,৪৬২) কিছুটা এগিয়ে তৃতীয় হয়েছিলেন তিনি। গত দুই বারেই এই কেন্দ্রে জাতীয় কংগ্রেস দ্বিতীয় স্থানে ছিলো। এবার এরাজ্যের মতো রাজস্থানেও ইন্ডিয়া জোটের অংশ হিসাবে বাম প্রার্থী অমরা রাম কে এই আসনে সমর্থন জানায় কংগ্রেস। যার ফলে একের বিরুদ্ধে এক এই ফর্মুলা একেবারে মোক্ষম ভাবে কাজ করেছে মরুরাজ্যের এই আসনে। ইলেকশন কমিশনের তথ্য থেকে জানা যাচ্ছে এই ‘শিকর’ কেন্দ্রে বাম-কংগ্রেস জোটের প্রার্থী অমরা রাম এবার ৬ লক্ষ ৫৯ হাজার ৩০০ ভোট পেয়েছেন, যা মোট ভোটের ৫০.৬৮ শতাংশ। আর গত দুই বারের বিজেপি সাংসদ স্বামী সুমেধানন্দ সরস্বতী পেয়েছেন ৫ লক্ষ ৮৬ হাজার ৪০৪ টি ভোট। ফলে কৃষকদের নিয়ে কাজ করা দীর্ঘদিনের এই লড়াকু নেতা এবার বাম দলের থেকেই রাম নাম নিয়ে সংসদে পৌঁছে গেলেন।

আরও পড়ুন : সর্বভারতীয় নিটের ফল প্রকাশের পর এবার প্রকাশিত হবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনের রেজ়াল্ট।