সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- গোটা বিশ্বের মধ্যে অন্যতম বড় রেলপথের তালিকায় অন্যতম হল ভারতীয় রেল। যাত্রী পরিষেবায় ভারতীয় রেল উন্নত হলেও লেগেই রয়েছে দুর্ঘটনা। একের পর এক দুর্ঘটনার কবলে পড়ে রেলের যাত্রী সুরক্ষা প্রশ্নের মুখে! এবার রেল দুর্ঘটনা রুখতে নয়া উদ্যোগ কেন্দ্রীয় সরকারের। অবশেষে দক্ষিণ-মধ্য রেলওয়ের ১৪৬৫ কিলোমিটার রুট জুড়ে বসল কবচ সিস্টেম। রেল দুর্ঘটনা প্রতিরোধ করতে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে অটোমেটিক ট্রেন প্রোটেকশন সিস্টেম, যার নাম কবচ। এবার দক্ষিণ-মধ্য রেলের ১৪৬৫ কিলোমিটার রুট জুড়ে কবচ সিস্টেম বসানো হল। আত্মনির্ভর ভারতের পথে আরও এক ধাপ এগোল ভারতীয় রেলওয়ে। রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশনের তৈরি কবচ সিস্টেম তৈরি করা হয়েছে ট্রেনের সুরক্ষার জন্যই।
১০-১১ বছর আগে পাইলট প্রকল্প হিসাবে এই সুরক্ষা সিস্টেম চালু করা হয়েছিল। ট্রেনের “রিয়েল টাইম মুভমেন্ট” ট্র্যাক করবে কবচ সিস্টেম। লেভেল ক্রসিংয়ে থাকছে অটো-হুইসলিং। যদি ২টি ট্রেন মুখোমুখি চলে আসে এবং কোনও কারণে লোকো পাইলট ব্রেক না দিতে পারেন তবে এই কবচ সিস্টেম অটোমেটিক ব্রেক করবে। বিপদ বুঝলেই এমার্জেন্সি এসওএস ফাংশনের (Emergency SOS Function) মাধ্যমে সতর্কবার্তাও পাঠানো যাবে। দক্ষিণ-মধ্য রেলের ১৪৪টি লোকোমোটিভে এই কবচ সিস্টেম বসানো হয়েছে। কবচ ৪.০ স্বীকৃতি পাওয়ার অপেক্ষায় রয়েছে। খুব তাড়াতাড়ি ১০ হাজার লোকোমোটিভে কবচ সিস্টেম ইনস্টল করা হবে। ফলে ট্রেনের সুরক্ষা আরও বাড়বে। ইতিমধ্যেই কবচ সিস্টেমের নতুন ভার্সন সনতগড়-ভিকারাবাদ বিভাগের ৬৩ কিলোমিটার রুটে বসানো হয়েছে।