সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- অবশেষে উদ্বোধনের পথে বিশ্বের সর্বোচ্চ রেলসেতু। ইতিমধ্যেই রেলের তরফ থেকে সম্পন্ন হয়েছে যাবতীয় পরীক্ষানিরীক্ষার কাজ। সব ঠিক থাকলে আগামী ১৯শে এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে বিশ্বের সর্বোচ্চ রেলসেতুর উদ্বোধন করা হবে বলে ঘোষণা করেছেন জম্মু- কাশ্মীরের বিজেপি নেতা জিতেন্দ্র সিং। উধমপুর থেকে শ্রীনগর হয়ে বারামুল্লা পর্যন্ত তৈরি এই রেল পথ ইউএসবিআরএল (USBRL) প্রকল্পের অন্তর্গত। এই সেতুর উচ্চতা সমূদ্রপৃষ্ঠ থেকে ১৩১৫ মিটার। প্রায় ৪৯০ মিটার দীর্ঘ এই সেতুটি ইউএসবিআরএল রেল প্রকল্পের ৯২৭টি সেতুর মধ্যে তৃতীয় দীর্ঘতম। জম্মু থেকে উত্তরে কাটরা হয়ে পার্বত্য পথ বেয়ে গেলে রেল পথ।
এই দুর্গম পার্বত্য পথের শেষে উপত্যকায় প্রবেশ পথে রয়েছে সেতু লাগোয়া উচ্চতম স্তম্ভটি। উপত্যকার প্রবেশদ্বার রিয়াসি স্টেশনের একাংশ এই সুবিশাল ১০৫ মিটারের স্তম্ভ বহন করছে। অঞ্জি নালার উপরে তৈরি কংক্রিটের এই অতিকায় স্তম্ভের চারপাশের পাথর ভার বহন করার জন্য আলাদা করে ইস্পাতের জাল দিয়ে বাঁধা হয়েছে। পার্বত্য এলাকায় তৈরি হওয়ায় সেতু নির্মাণের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবহার হয়েছে। এই এলাকায় যদি মাঝারি আকারের বিস্ফোরণ হয় তাতেও কোনও ক্ষতি হবে না এই সেতুর। সংবেদনশীল এলাকা হওয়ায় নাশকতা প্রতিরোধের দিকটিও নজরে রাখা হয়েছে। এই সেতুর নিজস্ব নিরাপত্তাবেষ্টনী থাকবে। ভূমিকম্প থেকে রক্ষা করার জন্য সেতুটি রিখটার স্কেলের ৮ ম্যাগনিটিউট পর্যন্ত তীব্রতা সহ্য করতে পারবে বলে জানা গেছে। এই রেল সেতু তৈরিতে খরচ হয়েছে আনুমানিক ২৮ হাজার কোটি টাকা বলে দাবি রেলমন্ত্রকের।