স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার এক গ্রাহক সেবা কেন্দ্রের এজেন্ট ও তার স্বামীর বিরুদ্ধে কোটি টাকা প্রতারণার অভিযোগ উঠলো। ঘটনাটি উত্তর ২৪ পরগনার বাগদা থানার নতুন বাজার এলাকায়। অভিযোগ প্রায় শতাধিক গ্রাহকের টাকা মেরে চম্পট দিয়েছেন ওই দম্পতি।
সত্যজিৎ চক্রবর্তী, উত্তর ২৪ পরগণা- বাগদা থানার নতুন বাজার এলাকায় প্রায় ১০ বছর ধরে সিএসপি (Consumer Service Point) বা গ্রাহক সেবা কেন্দ্রের এজেন্ট হিসাবে কাজ করছেন অর্পিতা অধিকারী। গ্রামবাসীদের অভিযোগ, অর্পিতা অধিকারী ও তার স্বামী অমিত মন্ডল তাদের এতদিনের জমানো টাকা আত্মসাৎ করে চম্পট দিয়েছে। কি করে এতদিন ধরে এই কাজটা করলো অর্পিতা ও তার স্বামী?
গ্রামবাসীদের অভিযোগ, যখনই তারা টাকা জমা রাখতে যেতেন ওই সেবা কেন্দ্রে তখন প্রায় সময় ওই দম্পতি বলতেন যে লিঙ্ক নেই, টাকা রেখে যান, পরে জমা করে দেবো। পরে জানতে চাইলে বলতো যে কাল জমা পড়ে যাবে। কিছু কিছু ক্ষেত্রে সেটা হতোও। ফলে গ্রামবাসীরা খুব একটা অবিশ্বাস করতেন না। দৈনন্দিন বা মাসিক জমার ক্ষেত্রে এই দূর্ণীতি খুব একটা বেশি হয়তো করতো না অর্পিতারা। কিন্তু ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে একাধিক গ্রাহকের টাকা আর জমা করতো না তারা।
এমতাবস্থায় গত বেশ কিছুদিন ধরে দেখা যায় যে গ্রাহক সেবা কেন্দ্রটি বন্ধ। এরপর গ্রামবাসীরা ব্যাঙ্কে গিয়ে খোঁজ খবর করলে সত্যিটা জানতে পারেন। এরপরেই বিক্ষোভে ফেটে পড়েন তারা। বাগদা থানাতে ওই দম্পতির বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ তদন্ত শুরু করেছে। অর্পিতা ও তার স্বামীর সঙ্গে ব্যাঙ্কের কেউ এই অর্থ তছরুপের ঘটনায় জড়িত কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে।