Date : 2024-04-29

বিচারপতির আস্কারায় বেপরোয়া শুভেন্দু। বিষ্ফোরক অভিযোগ তৃণমূল মুখপাত্রের।

সঞ্জু সুর, সাংবাদিক : কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজা শেখর মান্থার বিরুদ্ধে বিষ্ফোরক অভিযোগ তুললেন তৃণমূল মুখপাত্র কুনাল ঘোষ‌। জাস্টিস মান্থার রক্ষাকবচ ই শুভেন্দু অধিকারী কে বেপরোয়া করে তুলেছে, তাই যা ইচ্ছা করার ছাড়পত্র পেয়ে গেছে শুভেন্দু অধিকারী। এমন‌ই মারাত্বক অভিযোগ আনলেন কুনাল ঘোষ।

“লালা, বাংলা ছেড়ে পালা।” প্রায় মিথ হয়ে যাওয়া এই শব্দবন্ধ ব্যবহার করেছিলেন তৎকালীন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বোস। সেই নিয়ে জলঘোলা কম হয় নি। একজন সিটিং জাজ এর বিরুদ্ধে এমন কোনো মন্তব্য করা যায় কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিলো। প্রায় দু’দশক পরে আবার প্রায় একই রকম পরিস্থিতি রাজ্য রাজনীতিতে। এবার কলকাতা হাইকোর্টের সিটিং জাজ রাজা শেখর মান্থার বিরুদ্ধে একেবারে সাংবাদিক সম্মেলন করে বিষ্ফোরক অভিযোগ আনলেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুনাল ঘোষ। বৃহস্পতিবার তৃণমূল ভবনে এক সাংবাদিক সম্মেলনে কুনাল ঘোষ বলেন, “আসানসোলে যে ঘটনা ঘটেছে তার জন্য দায়ি জাস্টিস রাজা শেখর মান্থা।” আসানসোলে শুভেন্দু অধিকারীর কম্বল বিতরণ অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে তিনজনের মৃত্যুর ঘটনায় কেন একজন বিচারপতিকে দায়ি করা হচ্ছে ? প্রশ্নের উত্তরে কুনাল ঘোষ বলেন, “বিচার ব্যবস্থার প্রতি সম্পূর্ণ আস্থা রেখেই বলছি, যেভাবে শুভেন্দু অধিকারী কে সুরক্ষা কবচ দিয়েছেন জাস্টিস মান্থা তাতে শুভেন্দু তো ভেবে নিয়েছে সে যা ইচ্ছা তাই করতে পারে। পুলিশ তাঁকে কিছু করতে পারবে না।” কুনাল ঘোষ আরও বলেন, “বিচারপতি কি জ্যোতিষি নাকি! তিনি আগে থেকে কি করে সুরক্ষা কবচ দিচ্ছেন !” বিচারপতি রাজা শেখর মান্থা কে উদ্দেশ্য করে কুনাল ঘোষ প্রশ্ন তোলেন, “শুভেন্দু অধিকারী কি আপনার কোলের ছেলে ?” এর পরেই আরেকটি বিষ্ফোরক ও মারাত্মক বিষয় সামনে আনেন তৃণমূল মুখপাত্র। ২০২১ সালে লেক থানায় দায়ের হ‌ওয়া একটি এফ‌আইআর এর কপি দেখিয়ে কুনাল ঘোষ বলেন, “সাউথ সিটি কমপ্লেক্স এর বাসিন্দা জনৈক অভিজিৎ সেন জনৈক রাজা শেখর মান্থার বিরুদ্ধে তোলাবাজি, মহিলাকে হুমকি দেওয়া, ও ফ্ল্যাটের বকেয়া টাকা না দেওয়ার অভিযোগ এনেছেন।” লেক থানার কেস নম্বর (১০৭/২০২১) উল্লেখ করে কুনাল ঘোষ বলেন, “আমি জানি না এই রাজা শেখর মান্থা ও কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজা শেখর মান্থা এক‌ই লোক কি না, তবে আমি অবশ্যই লেক থানার ওই কেসটা এখন কি অবস্থায় আছে সেটা জানতে চাইবো।”
কিছুদিন ধরেই একটা বিষয় দেখা যাচ্ছে বিচারপতিদের অবজারভেশন বা রায় নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে মন্তব্য করা হচ্ছে। অবজারভেশন বা রায় পক্ষে গেলে একধরনের মন্তব্য আর বিপক্ষে গেলে অন্য ধরনের মন্তব্য। কয়েকদিন আগেই কলকাতা হাইকোর্টের অন্য এক বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর বিরুদ্ধে মুখ খুলতে দেখা গিয়েছিলো কুনাল ঘোষ কে। এবার আরেক বিচারপতির বিরুদ্ধে বিষ্ফোরক অভিযোগ আনলেন সেই কুনাল ঘোষ। রাজ্যের শাসক দলের অফিসে বসে সাংবাদিক সম্মেলন করে এমন অভিযোগ আনায় একটা বিষয় পরিষ্কার যে শাসক দল তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের মত নিয়েই এমন অভিযোগ এনেছেন কুনাল ঘোষ। জাস্টিস অমিতাভ লালা-কে নিয়ে বিমান বোস মন্তব্য করায় তাঁর বিরুদ্ধে কনটেম্পট অব কোর্ট মামলা করা হয়। সেই সময় হাইকোর্টে হাজিরা দিয়ে নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন বিমান বাবু। এখন দেখার বিষয় রাজ্যের বর্তমান শাসক দল তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুনাল ঘোষের ক্ষেত্রে কি হয়।