Icon Icon Icon

সদ্যপ্রাপ্ত সংবাদ

  • প্রাথমিকে ৩২ হাজার চাকরি বাতিল মামলার শুনানি শুরু হবে ৭ মে। বিচারপতি তপোব্রত চক্রবর্তীর বেঞ্চ মামলাটি শুনবে। সবপক্ষকে ওই পেপার বুক জমা দেওয়ার নির্দেশ আদালতের।
  • সল্টলেকের CE ব্লকের ৮৬ নং বাড়ির দোতলায় আগুন। দমকলের ২টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে। শর্ট সার্কিটের কারণে আগুন, প্রাথমিক অনুমান দমকলের।
  • পহেলগাঁও-এর বর্তমান পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে বিস্তারিত তথ্য দিলেন প্রতিরক্ষামন্ত্রী। উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত অজিত ডোভালও।
  • সাঁইথিয়ায় বিস্ফোরণ। উড়ল মাটির বাড়ির দেওয়াল। তদন্তে পুলিশ। 
  • ১৬টি পাকিস্তানি ইউ টিউব চ্যানেল ভারতে বন্ধ করার সিদ্ধান্ত। পহেলগাঁও হামলার পর এই সিদ্ধান্ত।
  • আজ প্রধানমন্ত্রী-প্রতিরক্ষামন্ত্রী বৈঠক। সকাল ১১টায় বৈঠকের সম্ভাবনা। প্রত্যাঘাতের নানান দিক নিয়ে আলোচনার সম্ভাবনা।
  • নিয়ন্ত্রণ রেখায় ফের গুলি পাক সেনার। কুপওয়ারা এবং পুঞ্চ এলাকায় গুলি চলে।
  • ২৬ হাজার চাকরি বাতিল নিয়ে আদালত অবমাননার মামলা। আজ এই মামলা শুনানি বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চে।
  • ‘৬ দিন হয়ে গেল, আর কবে।’ বিমানবন্দরে জানান পূর্ণম কুমার সাউয়ের স্ত্রী। সোমবার পাঠানকোট রওনা দেন তিনি।
  • দিঘাগামী দুটি স্পেশাল ট্রেন বাতিল করল রেল। ২৬ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত বিশেষ ট্রেন চলার কথা ছিল। হাওড়া-দিঘা ও পাঁশকুড়া-দিঘা রুটে এই ট্রেন চলার কথা ছিল।
  • সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরের জেলাতেও ঝড় ও হালকা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।    
  • New Date  
  • New Time  
বাসচালকের গাফিলতিতে ৩৫ শতাংশ মৃত্যু: সমীক্ষা কলকাতা ট্রাফিক পুলিশের

7
January 2025

বাসচালকের গাফিলতিতে ৩৫ শতাংশ মৃত্যু: সমীক্ষা কলকাতা ট্রাফিক পুলিশের

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- বাসের বেপরোয়াতার জন্য বাড়ছে পথ দুর্ঘটনা। এমনই সমীক্ষায় উঠে এসেছে কলকাতা ট্রাফিক পুলিশের। প্রায় ৩৫-৩৬ শতাংশ দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী বাসের বেপরোয়াতা। ২০২৩ ও ২০২৪ সাল মিলিয়ে দেখা গেছে বাস দুর্ঘটনায় মৃত্যু সংখ্যা ৩৫-৩৬ শতাংশ। বাস দুর্ঘটনায় মৃত্যু রোখা গেলে ২০০ জনের মধ্যে ৭০ জনকে বাঁচানো সম্ভব বলে মনে করছে ট্রাফিক বিভাগ। সমীক্ষায় দেখা গেছে সকাল ৮টা থেকে ১২ টা এবং বিকাল ৪টা থেকে রাত ৮টার মধ্যে পথ দুর্ঘটনা সব থেকে বেশি হয়। এছাড়াও দেখা গেছে জানুয়ারি, ফেব্রুয়ারী, মার্চ মাসে কুয়াশার কারণে দৃশ্যমানতা কম হয়। এই সময় দুর্ঘটনা বেশি হয়। পাশাপাশি জুন জুলাই এবং অগাস্ট মাসে বৃষ্টি হওয়ার কারণে রাস্তার অবস্থা খারাপ হয়ে যায় এর ফলেও এই সময় দুর্ঘটনা বেশি হয় বলে জানা যাচ্ছে। কলকাতায় ৭ শতাংশের কম রয়েছে গাড়ি চলাচলের রাস্তা। ফলে গাড়ির সংখ্যা বেড়ে গেলেও রাস্তার পরিমাণ একই রয়েছে। ২০১৫ সালে গাড়ির সংখ্যা ছিল ৩১.২ লক্ষ, ২০২৪ সালে বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৭ শতাংশ। দুর্ঘটনার এই সমস্ত কারণ গুলিও ছাড়াও রয়েছে বাস চালকের গাফিলতি। প্রতিদিন গড়ে ৬০ জন বাস চালককে পাওয়া যাচ্ছে যাঁরা মদ্যপ অবস্থায় বাস চালাচ্ছে বলে ট্রাফিক সূত্রে জানা যাচ্ছে। বাসের রেষারেষিও পথ দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী বলে দাবি পুলিশের।

বাস দুর্ঘটনা নিয়ে বাস মালিক সংগঠনদের সচেতন করতে মঙ্গলবার কলকাতা ট্রাফিক পুলিশ ও বাস মালিক সংগঠনগুলির সমন্বয় বৈঠক হয়। বছরের প্রথম বৈঠক এটি। আগামীতে এই রকম বৈঠক প্রতি ট্রাফিক গার্ড এলাকায় করা হবে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ডিসি ট্রাফিক ইয়েলওয়াড় শ্রীকান্ত জগন্নাথরাও, ডিসি ট্রাফিক (সাউথ) অমিত কুমার সাউ, বাস মালিক সংগঠনগুলো এবং ট্রাফিক বিভাগের অন্যান্য পুলিশ কর্মীরা। এদিনের বৈঠকে বাস মালিকদের বাস চালকদের নিয়ে সচেতন করার বার্তা দেওয়া হয় পুলিশের তরফ থেকে। বাস চালকদের দুর্ঘটনা নিয়ে সচেতন করার পাশাপাশি পরিবহন দফতরের নিয়ম মেনে বাস চালাতে হবে এমনটাও বলা হয় বাস মালিক সংগঠনগুলিকে। বাস চালকের বিরুদ্ধে পূর্বে কোনও দুর্ঘটনার ঘটনা রয়েছে কিনা বা কোনও অপরাধমূলক অভিযোগ রয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে চালকের হাতে বাস দেওয়ার কথা বলা হয় ট্রাফিক বিভাগের তরফ থেকে। প্রতি নিয়ত বাস মালিকের তরফ থেকে দুর্ঘটনা নিয়ে সচেতন করার নির্দেশ দেয় পুলিশ। প্রয়োজনে ক্যাম্প করানো হবে বাস চালকদের এমনও জানানো হয়। বাস চালকরা মদ্যপান করে গাড়ি চালাচ্ছে কিনা তা নজর দিতে বলা হয় বাস মালিকদের। প্রয়োজনে পুলিশ সাহায্য করবে তাও বলা হয়। যদিও বাস মালিক সংগঠনগুলির দাবি পুলিশ দেখলে বাস চালকরা আতঙ্কিত বোধ করেন। পুলিশের অনৈতিক ট্রাফিক কেস দেয় এমন অভিযোগ তাদের। রাস্তার পাশে পার্কিং থাকায় বাস দুর্ঘটনা হচ্ছে বলেও দাবি করেন তারা। বাস চালকদের সঙ্গে পুলিশের সংযোগ বাড়ানো প্রয়োজন বলে মনে করছেন বাস মালিকরা। বাস চালকদের সচেতনতা সময় সাপেক্ষের বিষয়। এনিয়ে বাস মালিকদের নজর দিতে হবে, বলে জানান কলকাতা ট্রাফিক বিভাগের ডেপুটি কমিশনার ইয়েলওয়াড় শ্রীকান্ত জগন্নাথরাও। অন্যদিকে সিটি সাবারবান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটো সাহার দাবি, চালকদের সঙ্গে ক্যাম্প বা ওয়ার্কশপ করা প্রয়োজন পুলিশের। সংযোগ না বাড়ালে পুলিশের প্রতি আতঙ্কথেকে যাবে বাস চালকদের। প্রতি বছরের প্রতিটি পথ দুর্ঘটনা বিশ্লেষণ করে দেখা গেছে পথ দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী বাস চালকরাই। ট্রাফিকের তরফ থেকে করা বাস মালিক বা বাস চালকদের নিয়ে করা ওয়ার্কশপে কি আদৌ মৃত্যু হার কমবে তাই এখন দেখার!

Gautam Barat : বুম্বাদা Prosenjit Chatterjee বলেছিলেন আমাকে নিয়ে Story করতে । Tollywood Story

THE NEWSROOM PLUS : ” আমার খুন করতে ভালো লাগে ” – সৌরভ দাস । SOURAV DAS EXCLUSIVE । RPLUS NEWS

Tanmoy bhattacharya Exclusive:রাজনীতি শেখা উচিত কার থেকে ?।The Newsroom Plus।Baranagar By Election

Koustav Bagchi Exclusive : “যা করেছি বেশ করেছি” – কেন বললেন কৌস্তভ ?

Ayodhya Ram Mandir News

Ayodhya Ram Mandir News : রামসুধায় মেতেছেন ভক্তরা । R Plus News

What Men Really Wants : “পুরুষ কি চায় ? ” । @RPlusnewsdigital

Rahul Gandhi defamation case news : রাহুল গান্ধীর সুপ্রিম স্বস্তি @Rplusnewsdigital

Nawsad Siddique Exclusive : বিস্ফোরক নওসাদ ! । @RPlusnewsdigital ​

Adah Sharma rushed to a Hospital in Critical Condition : হাসপাতালে আদা শর্মা ! @RPlusnewsdigital ​