Date : 2020-12-05

হাঁচি দেওয়ার পরই কেন “GOD BLESS YOU” বলা হয়… ভেবে দেখেছেন?

ওয়েব ডেস্ক: কিছুটা অভ্যাসবশত আর কিছুটা কারন না জেনেই লোকমুখে শুনে রপ্ত করে নেওয়া। এরকম কাজের তালিকা তৈরি করতে গেলে তা বোধহয় লিখে শেষ হবে না। অনেক সময়ে আমরা এই ধরনের অনেক কাজই করে থাকি। কারন অবশ্য খুঁজতে চাই না। এরকমই একটি অভ্যেস হল হাঁচি দেওয়ার পরই বলা “BLESS YOU”। যিনি হাঁচি দেন তিনিও অনেক সময় একথা বলেন। অথবা তাঁর আশেপাশে উপস্থিত মানুষরাও এ কথা বলতে পারেন। কিন্তু কেন বলেন? মনে করা হয়, কুসংস্কার থেকেই এই কথা বলার প্রচলন শুরু ।

পরিবেশনের গুণে শুটকি মাছের গন্ধটাই উবে গেছে…

প্রাচীনকালে মনে করা হত হাঁচির সময়ে শরীরের মধ্যে থাকা দুষ্ট আত্মা বেরিয়ে আসার চেষ্টা করে। তাকে প্রতিহত করতেই স্মরণ করা হতো ঈশ্বরকে। কু-প্রভাবের হাত থেকে কাছের মানুষকে রক্ষা করতে তাকে ঈশ্বরের কথা মনে করানো হত। আবার, হাঁচির সময়ে হৃদস্পন্দন কিছুক্ষণের জন্য আটকে যায় তাই সেই সময়ে যাতে কোনও বিপদ না হয় সে জন্য স্মরণ করা হয় ভগবানকে। ৫৪১-৫৪২ খ্রীষ্টাব্দে ‘প্লেগ’র প্রকোপে পূর্ব রোমান সাম্রাজ্য প্রায় ধ্বংস হয়ে গিয়েছিলে ।

দল বেঁধে ওরা প্যান্ট খুলে মেট্রোয় চড়ছেন, কিন্তু কেন?

পোপ প্রথম জর্জ এর কারণ হিসেবে জানিয়েছিলেন, সেই সময়ে কেউ হাঁচলে তাকে গড ব্লেস বলার সময়, যিনি বলছেন তাঁর মুখের কাছে আঙুল দিয়ে ক্রস চিহ্ন করা হত। এটা ছিল প্লেগের ভাইরাসকে ঠেকানোর উপায়। হাঁচির আবার বেশ কয়েকটা নাম রয়েছে। স্পেনে এর নাম “salud”, আবার জার্মানিতে বলা হয় “gesundheit”। দু’ক্ষেত্রেই এই কথার অর্থ সুস্বাস্থ্য।

তৃণমূলের প্রার্থী তালিকায় এক ঝাঁক তারা

October 11, 2020, 7:49 am

October 11, 2020, 7:32 am

October 11, 2020, 5:22 am