Date : 2019-07-23

গ্রিসে পাওয়া গেল ২ লক্ষ বছরের পুরনো মানুষের মাথার খুলি!…

ওয়েব ডেস্ক: এবার কি তবে নতুন ভাবে গবেষণা শুরু করতে হবে! সবচেয়ে প্রাচীন মানুষের খুলির অস্তিত্ব আফ্রিকা মহাদেশে পাওয়া গেলেও এবার সেই দাবিকে চ্যালেঞ্জ জানালো গ্রিস। গবেষকদের একটি দল গ্রিসে প্রাচীন একটি গুহায় প্রায় দু লক্ষ বছরের পুরনো মানুষের মাথার খুলির সন্ধান পেয়েছেন। সম্প্রতি বিজ্ঞান বিষয়ক একটি জার্নাল নেচারে এই খবর প্রকাশিত হয়। সেখানে গবেষকরা জানিয়েছেন গ্রিসের গুহা থেকে উদ্ধার হওয়া এই মাথার খুলিটির আনুমানিক বয়স ২ লক্ষ ১০ হাজার বছর।

তারা আরেও বলেছেন গ্রিস থেকে উদ্ধার হওয়া এই মাথার খুলিটির সঙ্গে আধুনিক আফ্রিকার মানুষের মাথার খুলির মিল আছে, তবে তাদের ডিএনএ গঠনের কোন মিল পাওয়া যায়নি। প্রশ্ন উঠেছে, তবে কি বর্তমান আফ্রিকায় বসবাসকারি মানুষেরা কি অন্যত্র অভিবাসন করতেন?

আরও পড়ুন: বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদের দৌড়ে এবার ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়ি

গ্রিস নিয়ে দু দশক ধরে প্রচুর গবেষণা চলছে। এর আগে গ্রিসের আপিদিমা গুহা থেকে একটি মানুষের মাথার খুলির জীবাশ্ম খুঁজে পান। কিন্তু সেখান থেকে কিছুই উদ্ধার করা সম্ভব হয়নি কারণ জীবাশ্মগুলি ছিল বিকৃত ও অসম্পূর্ণ।

শুধু ইউরেনিয়াম সিরিজ ডেটিং-এর মাধ্যমে জানা গেছিল একটি মাথার খুলি নিয়ান্ডারথাল যুগের অন্যটি আধুনিক হোমো স্যাপিএন্সের সবচেয়ে পুরনো খুলি বলে জানা গেছে। দুটি মাথার খুলির পিছনেই গেলাকার একটি অংশ দেখা গেছে।

আরও পড়ুন: চোরের ওপর বাটপাড়ি

এই পর্যন্ত আফ্রিকার বাইরে পাওয়া সবচেয়ে পুরনো মানুষের মাথার খুলি ছিল এই দুটি। কিন্তু নতুন আবিষ্কার আরও একধাপ এগিয়ে চ্যালেঞ্জ জানালো সেই তত্ত্বকে।

ইউরোপ ও এশিয়ায় আধুনিক মানুষের যুগে এই পূর্বপুরুষরা তাদের সঙ্গে লড়াইরত নিয়ান্ডারথাল ও ডেনিসোভান প্রজাতিকে ইউরোপ ও এশিয়া থেকে নিশ্চিহ্ন করেছিল।

#Newsrplus_Simante Pachar

সীমান্ত দিয়ে অবাধে গরুপাচার। কিভাবে চলছে ? কেমন ভাবে হচ্ছে এই কাজ ? জানতে চোখ রাখুন Rplus নিউজে।দেখুন বিশেষ অনুষ্ঠান 'সীমান্তে পাচার' আজ দিনভর।

Posted by RPLUS News on Saturday, July 13, 2019

তবে নতুন আবিষ্কার বলছে, আধুনিক মানুষের পূর্বপুরুষের উৎপত্তি ৬০ হাজার বছর পরে তারা আফ্রিকার বাইরে ছড়িয়ে পড়েছিলেন বিভিন্ন কাজে। সেই কারণে আধুনিক মানুষের উৎপত্তি নিয়ে ইতিমধ্যে গবেষণা আরও জারদার করা হতে পারে।