Date : 2021-07-29

৯ ভারতীয়কে মুক্তি ইরান সরকারের

ওয়েব ডেস্ক : ইরানে আটক জাহাজ থেকে ১২ জন সদস্যের মধ্যে ৯ ভারতীয়কে মুক্তি দিল ইরান সরকার।জুলাই মাসে এম টি রিহা নামের একটি জাহাজ আটক করে ইরান।জানা যায় সেই জাহাজে রয়েছেন ১২ জন ভারতীয় সদস্য। তাদের মধ্যে থেকে ৯ জনকে মুক্তি দিল ইরান সরকার। যদিও বেশ কিছুদিন আগে ইরান আটক করে ব্রিটেনের জাহাজ স্টেনা ইম্পিরিও।সেখানেও ১৮ জন ভারতীয় রয়েছেন বলে জানা গেছে। সব মিলিয়ে মোট ২১ জন ভারতীয় সদস্য আটক রয়েছেন ইরানে। যার মধ্যে এমটি রিহা নামক জাহাজটিতে রয়েছেন রয়েছেন ৩ জন সদস্য।

#Newsrplus #biswasobiswas

রুম নাম্বার ৮৭৩। কি আছে বন্ধ দরজার ওপাশে? বিশ্বের নানান সব রহস্যময় ঘটনা নিয়ে দেখুন বিশেষ অনুষ্ঠান 'বিশ্বাস অবিশ্বাস' আজ রাত ১০ টায় শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Thursday, July 25, 2019

তবে বন্দিদের দেখতে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে যাওয়া হয়েছে ইরানে। দেওয়া হয়েছে কনস্যুলার অ্যাকসেসও। এবং তারা সবাই সুস্থ আছেন বলে জানা গেছে। তাদেরকে দেশে যাতে দ্রুত ফেরানো যায় সে ব্যবস্থাও সরকারের তরফে করা হচ্ছে।তবে শুধু এখানেই শেষ নয়। বেশ কিছুদিন আগে গ্রেস ১ নামের একটি ইরানের জাহাজকে আটক করে ব্রিটিশ মেরিন পুলিশ এবং জিব্রালটার পুলিশ কতৃপক্ষ।সেখানেও আটক রয়েছেন ২৪ ভারতীয়।ভারতীয়দের একটি দল সেখানে গিয়ে আটক সদস্যদের সঙ্গে দেখা করেন এবং দ্রুত যাতে তাদেরকে ফেরানো যায় তার ব্যবস্থা ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে করা হচ্ছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: হন্ডাকে পেছনে ফেলে বাজারের সেরা বিক্রিত গাড়ি হিরোর স্পেলেন্ডার


তবে এই সব কিছুর সূত্রপাত ইরান-মার্কিন দ্বৈরথকে ঘিরে। তাদের মধ্যে বেড়ে চলা তিক্ততা মোড় নিয়েছে ভিন্ন দিশায়।ইরানের ওপর মার্কিন চাপ বাড়ানোর ফলে সর্ম্পকের অবনতি হয়েছে দুদেশের মধ্যে।আর এই আবহে আগুনে ঘি ঢেলেছে ট্যাঙ্কার বাজেয়াপ্তের বিষয়টি।ইংল্যান্ড দ্বারা ইরানের ট্যাঙ্কার বাজেয়াপ্ত হওয়ার পরেই ব্রিটিশ ট্যাঙ্কার স্টেনা ইম্পিরিওকে আটক করে ইরানিয়ান রেভ্যোলিউশিনারি গার্ডের পুলিশ।