Date : 2021-03-01

নিম্নচাপেও শহরের আকাশে জুটলো ছিটেফোঁটাই, মেঘমুক্ত দুই ২৪ পরগণা…

কলকাতা: পূর্বাভাস ছিল আগে থেকেই শুক্রবার সকাল থেকেই শহরের আকাশ মেঘলা। আশায় সময় গুনছে মানুষ, এবার যদি বৃষ্টির দেখা মেলে। সকাল থেকেই ঝিরিঝিরি বৃষ্টিও হয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায়। আবহাওয়া দফতর সূত্রের খবর, আগামী ৪৮ ঘন্টায় কলকাতা শহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করায় মাঝারি বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে এইদিন থেকেই উত্তরবঙ্গে ধীরে ধীরে বৃষ্টির পরিমান কমবে বলে জানান হয়েছে আবহাওয়া দফতরের তরফে। শুক্র, শনি ও রবিবার উত্তরের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা অনেকটাই কম বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: নিশ্চিন্ত করল হাওয়া অফিস,চলতি সপ্তাহের শেষেই মিলতে পারে স্বস্তি

তবে দক্ষিণবঙ্গে ঘটতি কপমিয়ে পর্যাপ্ত বৃষ্টি হবে বলে কোন আশার কথা শোনাতে পারনি হাওয়া অফিস। বরং সোমবার থেকে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির পরিমান কমবে। শুক্রবার দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও তা ঘাটতি মেটানোর জন্য পর্যাপ্ত নয়। এদিকে নিম্নচাপের জোরে সমুদ্র অশান্ত থাকায় মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর থেকেই দীঘা সংলগ্ন উপকূলবর্তী অঞ্চলে মাইকিং করে সমুদ্রের ধার থেকে সরিয়ে আনা হয়েছে পর্যটকদের। এমনকি যারা সমুদ্রে মাছ ধরতে গেছেন তাদের ফিরে আসার নির্দেশ দিয়েছে প্রশাসন। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান বীরভূম ও মুর্শিদাবাদে।

তবে কলকাতাসহ দুই ২৪ পরগণা নিম্নচাপের পরেও বৃষ্টিহীন হয়েই আছে বলা যায়। কবে এইসব অঞ্চলে পর্যাপ্ত পরিমানে বৃষ্টি হবে সে সম্পর্কেও কিছু জানাতে পারেনি হাওয়া অফিস। শুক্রবারও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তাপ ক্রমশ বাড়তে শুরু করেছে। আর্দ্রতার জেরে অস্বস্তিও চলবে এই দুই জেলা ও কলকাতায়।