Date : 2021-03-01

নিশ্চিন্ত করল হাওয়া অফিস,চলতি সপ্তাহের শেষেই মিলতে পারে স্বস্তি….

ওয়েব ডেস্ক: চলতি সপ্তাহের শেষেই দক্ষিণবঙ্গে হতে পারে বৃষ্টি, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আষাঢ়ের পর ভরা শ্রাবণেও চোখ রাঙাচ্ছে সূর্য। উত্তরবঙ্গ জুড়ে বৃষ্টিতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হলেও দক্ষিণে দেখা নেই ছিটেফোটা বৃষ্টির। প্রবল গরমে নাজেহাল অবস্থা শহর ও শহরতলির মানুষের, সেই পরিস্থিতিতে আশারবাণী শোনালো হাওয়া অফিস। আগামী ২৬ জুলাই থেকে দক্ষিণবঙ্গে পর্যাপ্ত পরিমানে বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

ফলে আগামী কয়েকদিন থেকেই দক্ষিণের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভরা শ্রাবনে কাটফাটা রোদ্দুরে কপালে চিন্তার ভাঁজ পড়তে শুরু করেছে চাষীদের।

আরও পড়ুন : মানভঞ্জন: অবশেষে শহরে স্বস্তির বৃষ্টি

বর্ষার মরসুমে এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির ঘারতি প্রায় ৭০ শতাংশ। রাজ্যের তরফে মনে করা হচ্ছে আগামী ২ সপ্তাহে বেশ কিছুটা ঘাটতি পূরণ হতে পারে। আগামী শুক্রবার মুর্শিদাবাদের, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলি, বাঁকুড়া ও বীরভূমে বৃষ্টির সম্ভবনা রয়েছে।

অসম, উত্তরবঙ্গ ও বিহার বাদ দিয়ে গোটা উত্তর-ভারতে এবার ভরা বর্ষায় বৃষ্টির ঘাটতি রয়েছে। শুধুমাত্র কঙ্কোন, গোয়া উপকূলে বৃষ্টি পর্যাপ্ত পরিমানে চেয়ে বেশি হয়েছে।

আরও পড়ুন: আষাঢ়ের পর এবার ভরা শ্রাবণেও নিরাশ করতে পারে!

বৃষ্টির হার ক্রমশ কমতে থাকায় দেশের পূর্ব উপকূল জুড়ে পর্যাপ্ত চাষের জলের অভাবো রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, চলতি মরসুমের শুরু থেকে এলনিনোর প্রভাবে জলীয় বাষ্প কমতে হতে শুরু করেছে বাতাসে।

প্রশান্ত মহাসাগরের পশ্চিম উপকূলের বাতাস গরম হতে শুরু করায় নিম্নচাপ সৃষ্টি হয়। এই গরম বাতাসের ফলে ভারত মহাসাগর থেকে জলীয় বাষ্প সরতে শুরু করে ফলে ভারতের পূর্ব উপকূলে বৃষ্টির অনুকূল পরিস্থিতি সৃষ্টি হতে বাঁধা প্রাপ্ত হয়। হাওয়া অফিসের মতে, আগামী ৪-৫ দিনের মধ্যে এই পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দক্ষিণ পূর্ব উপকূলে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

#Newsrplus_Biswas_Abiswas

পৃথিবীর নানান বিস্ময়কর ঘটনা নিয়ে তৈরি বিশেষ অনুষ্ঠান 'বিশ্বাস অবিশ্বাস' দেখুন আজ রাত ১০ টায় শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Monday, July 22, 2019