Date : 2019-11-12

হলিউডের এই ছবিগুলির থেকেও নাকি কম খরচ চন্দ্রায়ন ২ অভিযানের

ওয়েব ডেস্ক:  আগামী ১৫ জুলাই শুরু হচ্ছে ভারতে চন্দ্রায়ন ২ অভিযান।ভারতীয় মহাকাশ গবেষনা সংস্থা ইসরোর বিভিন্ন ধরনের অভিযান প্রশংসিত হয়েছে সারা বিশ্বে ।বিভিন্ন ক্ষেত্রে প্রশংসা পেয়েছে নাসার কাছেও। তবে চন্দ্রায়ন ২ ক্ষেত্রে এমনটাই বা নতুন কি। এটাই ভাবছেন তো ?

কারণ আছে, কেননা জানা গেছে ভারতের এই নতুন চন্দ্রায়ন ২ অভিযানে যতটা খরচ হচ্ছে তা নাকি পৃথিবীর অন্যান্য চন্দ্রায়ন অভিযানের থেকে অনেকটাই কম। তবে শুধু তাই নয় খরচের পরিমান বিগ বাজেটের হলিউড ছবির থেকেও কম। যেমন, ধরে নেওয়া যাক বেশ কয়েকদিন আগে রিলিজ হওয়া অ্যাভেঞ্জারস এন্ডগেম।ছবিটি তৈরি করতে খরচ হয়েছিল ভারতীয় মুদ্রায় প্রায় ২৪৪৩ কোটি টাকা, বা ধরে নেওয়া যাক জেমস ক্যামেরনের অবতার ছবিকে।

আরও পড়ুন : শুধুই ডিম খান! এই কাজগুলি ডিম দিয়ে করে দেখুন তো

এই ছবিতে খরচের পরিমান প্রায় ৩২৮২ কোটি টাকা।সেই তুলনায় চন্দ্রায়ন ২ এর সর্বমোট বাজেট ৯৭৮ কোটি টাকা। আর এই খরচের মধ্যে ৬০৩ কোটি টাকা শুধুমাত্র প্রজেক্ট কস্ট এবং ৩৭৫ কোটি টাকা খরচ হচ্ছে শুধুমাত্র উৎক্ষেপনের জন্য।

#Newsrplus_Biswas_Abiswas

বিশ্বাস অবিশ্বাস – বুদ্ধি দিয়ে যার ব্যাখ্যা মেলে নাদেখুন আজ (12/07/19) রাত ১০ টায় শুধুমাত্র #Rplusnews এ#Newsrplus, #Biswas_Abiswas,

Posted by RPLUS News on Thursday, July 11, 2019

হিসেব অনুযায়ী দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের করা ১৫ অ্যাপোলো চন্দ্রাভিযানের ক্ষেত্রে তৎকালীন সময়ে খরচ হয়েছিল ২৫ বিলিয়ন যার বর্তমান বাজারমূল্য প্রায় ১০০০ কোটি টাকা।