Date : 2021-02-26

অসংরক্ষিত কামরায় এবার সিট নিয়ে হয়রানি নয়, এসে গেল এই পদ্ধতি

ওয়েব ডেস্ক : রেলে সংরক্ষিত যাত্রীদের বসার সুব্যবস্থা থাকলেও অসংরক্ষিত কামরায় অনেক সময় সিট ঘিরে রাখার অভিযোগ যাত্রীদের পক্ষ থেকে ওঠে। কখনও রুমাল বা অন্য কোন দ্রব্য রেখে ইচ্ছাকৃতভাবে ঘিরে রাখা হয় সিটগুলিকে।এতে যাত্রী সাধারনকে সমস্যার মধ্যে পড়তে হয়। এবার সেই সমস্যা থেকে রেহাই দিতে নতুন পদ্ধতি চালু করতে চলেছে ভারতীয় রেল। প্রথমবারের জন্য ভারতে নিয়ে আসা হচ্ছে বায়োমেট্রিক চালিত টিকিট সিস্টেম।প্রাথমিকভাবে এই পদ্ধতি চালু করা হয়েছে পশ্চিম রেলওয়ে ডিভিশনের মুম্বই এবং বান্দ্রা টার্মিনাসে।

আরও পড়ুন : হন্ডাকে পেছনে ফেলে বাজারের সেরা বিক্রিত গাড়ি হিরোর স্পেলেন্ডার

কি হবে এই সিস্টেমে ? জানা গেছে নতুন এই পদ্ধতিতে অসংরক্ষিত কামরায় টিকিট কাটার পর সিটের জন্য এই মেশিনে এসে হাতের ছাপ দিতে হবে। হাতের ছাপ দেওয়ার পর এই মেশিন থেকে বেরিয়ে আসবে একটি টোকেন। প্রত্যেকটি কোচের মধ্যে থাকা আসনের ভিত্তি নির্দিষ্ট সংখ্যক কাগজ বেরোবে এই পদ্ধতিতে। সেই টোকেন গুলি নিয়ে প্রত্যেকে নিজের টোকেন অনুযায়ী একে একে লাইনে দাঁড়ালে নিজ নিজ আসন পেতে অসুবিধা হবেনা বলে মনে করছে রেল কতৃপক্ষ।

যে যে ট্রেনগুলিতে এই পদ্ধতি প্রাথমিকভাবে চালু করা হবে তার মধ্যে রয়েছে অমরাবতী এক্সপ্রেস, জয়পুর এক্সপ্রেস, কর্ণাবতী এক্সপ্রেস, গুজরাট মেইল, গোল্ডেন টেম্পল, পশ্চিম এক্সপ্রেস, অবধ এক্সপ্রেস, মহারাষ্ট্র সম্পর্কক্রান্তি এক্সপ্রেস । এদের প্রত্যেকটিই বান্দ্রা এবং মুম্বই টার্মিনাস থেকে ছাড়বে।
অনেক সময় দেখা যায় লাইন থাকা সত্বেও তা ভেঙে অনেককেই বিশৃঙ্খলা
তৈরি করতে দেখা যায়। এবার সেই দৌরাত্ব্য কমবে বলে মনে করা হচ্ছে ।

#Newsrplus_Biswas_Abiswas

RPLUS News Kolkata

Posted by RPLUS News on Friday, July 26, 2019

তার সঙ্গে সঙ্গে এই মেশিনের মধ্যে রয়েছে ছবি তোলার সিস্টেম যা ট্রেন ওঠা যাত্রীদের পরিচয়ও রেকর্ড করে রাখবে। যা নাশকতার ঘটনা
অনেকটাই কমাবে। আপাতত ৮ টি বায়োমেট্রিক মেশিন নিয়ে আসা হয়েছে। যেগুলি রাখা হয়েছে আহমেদাবাদ এবং মুম্বই ডিভিশনের বেশ কয়েকটি স্টেশনে